নিরাপত্তা পরিষদের ভোটাভুটিতে আমেরিকার বিচ্ছিন্নতা পরিষ্কার হয়েছে: ইরান

জাতিসংঘে নিযুক্ত ইসলামি প্রজাতন্ত্র ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভাঞ্চি বলেছে, তার দেশের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর জন্য মার্কিন প্রস্তাব নিয়ে ভোটাভুটি আমেরিকার বিচ্ছিন্নতাকে পরিষ্কার করে তুলেছে।

আজ (শনিবার) এক টুইটার বার্তায় রাভাঞ্চি লিখেছেন, “জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ভোটাভুটির ফলাফল আবারো আমেরিকার বিচ্ছ্ন্নিতাকে দেখিয়ে দিয়েছে।”

তিনি আরো বলেন, “পরিষদের বার্তা হচ্ছে- একাধিপত্যবাদকে না বলা, আমেরিকাকে এই মহাদুর্যোগ থেকে শিক্ষা নিতে হবে। আমেরিকার প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। নিষেধাজ্ঞা অবৈধ এবং আন্তর্জাতিক সম্প্রদায় তা প্রত্যাখ্যান করেছে। আজকের ঘটনা তারই প্রমাণ।”

ইসলামি প্রজাতন্ত্র ইরানের ওপর থেকে আগামী অক্টোবর মাসে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার কথা। কিন্তু নিষেধাজ্ঞা বহাল রাখার জন্য আমেরিকা ব্যাপক চেষ্টা চালিয়েছে।

এ ইস্যুতে আমেরিকার একটি প্রস্তাবের ওপর গতরাতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অনলাইন ভোটাভুটি অনুষ্ঠিত হয় এবং তাতে আমেরিকার প্রস্তাব নাকচ হয়ে যায়। প্রস্তাবের পক্ষে আমেরিকা ও ডোমিনিকান প্রজাতন্ত্র ভোট দিয়েছে। অন্যদিকে প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে রাশিয়া এবং চীন। নিরাপত্তা পরিষদের বাকি ১১ সদস্য ভোটদানে বিরত ছিল।