নিজেদের ধ্বংসের পথ বেছে নেবেন না: এরদোয়ান

বুধবার (২৬ আগস্ট) সেলজুক তুর্কিদের বায়জান্টাইন সম্রাজ্যের বিরুদ্ধে মালাজগার্ট বিজয়ের এগারো শতবর্ষপূর্তি’র অনুষ্ঠানে তিনি এ হুঁশিয়ারি দেন। বাইজেন্টাইন বা বাইজান্টিয়াম হচ্ছে, মধ্যযুগীয় গ্রিকভাষী রোমানদের দ্বারা পরিচালিত সাম্রাজ্য। এ সম্রাজ্যে গ্রিকদের আধিপত্য বেশি থাকায় অনেকেই একে গ্রিকদের সাম্রাজ্য নামে অভিহিত করে থাকেন।

বিরোধপূর্ণ পূর্ব ভূমধ্যসাগর নিয়ে এবার গ্রিসের প্রতি কড়া হুঁশিয়ারি উচ্চারণ করলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসিপ তাইপ এরদোয়ান বলেছেন, পূর্ব ভূমধ্যসাগরে নিজের অধিকার কখনো ছেড়ে দেবে না আঙ্কারা। এক্ষেত্রে কোনোরকম ভুল না করার জন্য তিনি গ্রিসকে সতর্ক করেন। হুঁশিয়ার করে বলেন, ‘নিজেদের ধ্বংসের পথ বেছে নেবেন না।’

সেলজুকরা মূলত তুর্কি বংশোদ্ভূত ওঘুজ গোত্রের। ধর্মীয়ভাবে তারা সুন্নি মুসলমান। একাদশ শতাব্দীতে তারা দক্ষিণ-পশ্চিম এশিয়ার বর্তমান কুয়েত ও ইরাক, সিরিয়া, ফিলিস্তিন, ইরান প্রভৃতি অঞ্চল বিজয় করে। তাদের হাত ধরেই মধ্যপ্রাচ্যে তুর্কি প্রভাব-বলয় শুরু হয় এবং পরবর্তীতে ওসমানী খেলাফত প্রতিষ্ঠা পায়। তাই গ্রিসের সঙ্গে তুরস্কের সংঘাত হাজার বছরের পুরনো ঘটনা।

বর্তমানে তুরস্কে ও গ্রিস পূর্ব ভূমধ্যসাগরে তেল-গ্যাস অনুসন্ধান নিয়ে মারাত্মক দ্বন্দ্বে লিপ্ত রয়েছে। এজিয়ান সাগরের বেশ কয়েকটি দ্বীপ নিয়েও তুরস্ক ও গ্রিসের মধ্যে বিরোধ রয়েছে। ১৯৯৬ সালে ওই দ্বীপপুঞ্জ নিয়ে বিরোধের জেরে একবার দুই দেশের মধ্যে যুদ্ধের আশঙ্কা দেখা দিয়েছিল। এরদোয়ান বলেন, “আমাদের অধিকার নিয়ে আমরা আপস করব না। এজন্য যা করা দরকার আমরা তাই করতে প্রতিশ্রুতিবদ্ধ।

সূত্র: সময় টিভি