নারী বিষয়ক মন্ত্রণালয় বাতিল করলো তালেবান

আফগানিস্তানে নারী বিষয়ক মন্ত্রণালয় বাতিল করে দিয়েছে তালেবান সরকার। আজ শুক্রবার কাবুলে মন্ত্রণালয়ের ভবনে নারীদের সব চিহ্ন মুছে দিয়ে সেখানে তালেবানের নৈতিক পুলিশের চিহ্ন প্রতিস্থাপন করেছে শ্রমিকরা। বিভাগটির সাবেক নারী কর্মকর্তা-কর্মচারীরা বলেছেন, তাদের ভবনের বাইরে তালা দেওয়া হয়েছে। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স ও এনডিটিভি।

প্রকাশিত ছবি এবং রয়টার্সের প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ভবনটি দারি এবং আরবি মিশ্রিত চিহ্ন দ্বারা আচ্ছাদিত ছিল। শুক্রবার সেখানে ‘প্রার্থনা ও নির্দেশনা মন্ত্রণালয় এবং পুণ্যের প্রচার এবং অনৈতিকতা প্রতিরোধ’ লেখা দেখা গেছে।

একটি ভিডিও ফুটেজে দেখা যায়, ভবনের বাইরে অবস্থানরত নারী কর্মীরা বলছেন, তারা গত কয়েক সপ্তাহ ধরে কাজ করতে আসার চেষ্টা করছেন। কিন্তু প্রতিবারই তাদের বাড়ি ফিরে যেতে নির্দেশ দিচ্ছে তালেবান। বৃহস্পতিবার ভবনের গেটগুলো তালাবদ্ধ করে দেওয়া হয়।

পূর্বের সরকারের সময়ে মন্ত্রণালয়ে কাজ করা এক নারী বলেন, ‘আমি আমার পরিবারের একমাত্র উপার্জনকারী। যখন কোনো মন্ত্রণালয় নেই, তখন একজন আফগান নারীর কি করা উচিত? তবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি তালেবান মুখপাত্র।