নামকাওয়াস্তে আলোচনা চায় না ইরান

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান বলেছেন, তার দেশ পরমাণু সমঝোতাকে পুনুরজ্জীবিত করার জন্য আলোচনাকে স্বাগত জানায় তবে শুধুমাত্র ‘আলোচনার জন্য আলোচনায় বসবে না’।

গতকাল (বৃহস্পতিবার) অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার শালেনবার্গের সঙ্গে টেলিফোন আলাপে তিনি এ কথা বলেন। এ সময় দুই পক্ষ নিজ নিজ দেশের স্বার্থ এবং দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করেন।

ফোনালাপে ইরানের পররাষ্ট্রমন্ত্রী স্পষ্ট করে বলেন, “তার দেশ পরমাণু সমঝোতার ব্যাপারে আলোচনায় আগ্রহী তবে তেহরান বিশ্বাস করে যে, শুধুমাত্র আলোচনার জন্য আলোচনায় বসা গ্রহণযোগ্য হতে পারে না। পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে গেলেও এবং ইউরোপের পক্ষ থেকে এ ব্যাপারে চরম নিষ্ক্রিয়তা সত্ত্বেও ইরান ধৈর্য সহকারে আলোচনার পথে থেকেছে। এখন সমঝোতার অপরপক্ষের সহযোগিতা ও তাদের প্রতিশ্রুতি বিষয়ে সত্যিকারের সম্মান দেখানোর সময় এসেছে।

পরে তিনি এক টুইটার বার্তায় বলেছেন, ভিয়েনা আলোচনায় অবশ্যই ইরানের স্বার্থ এবং অধিকার নিশ্চিত হতে হবে, পাশাপাশি আমেরিকার দায়িত্বজ্ঞানহীন আচরণ ও ইউরোপীয় ইউনিয়নের নিষ্ক্রিয়তার অবশ্যই অবসান ঘটাতে হবে।

টেলিফোন আলাপে অস্ট্রিয়ায় পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দুল্লাহিয়ানকে অভিনন্দন জানান এবং দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়ানোর ক্ষেত্রে তাদের প্রস্তুতির কথা তুলে ধরেন। এছাড়া, ইরানকে আগামী দুই সপ্তাহের মধ্যে ১০ লাখ ডোজ করোনাভাইরাসের টিকা সরবরাহের কথাও বলেন।

সূত্রঃ পার্সটুডে