নবজাতক ঘুমাতে না চাইলে করণীয়

জন্মের পর অনেক নবজাতক ঘুমাতে চায় না। আর অনেক সময় দেখা যায় কান্নাও করে। এ সময় মা ও পরিবারের সদস্যরা বুঝে উঠতে পারেন না যে কী করবেন।

নবজাতক নিজের সমস্যার কথা বলতে না পরায় সে কান্না করে। তবে তার না ঘুমানো ও কান্নার কারণ বাবা-মাকে খুঁজে বের করতে হবে। আর এ জন্য চিকিৎকের পরামর্শ নিতে পারেন।

শিশু জন্মের পর তার লালন-পালনের ঝক্কিও কিন্তু কম নয়। না ঘুমালে ও কান্না করতে থাকলে তা পুরো পরিবারের ঘুম হারাম করার জন্য যথেষ্ট।

এ বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিশু বিশেষজ্ঞ ও সহযোগী অধ্যাপক ডা. মানিক কুমার তালুকদার বলেন, নবজাতকের ঘুম ঠিকমতো না হওয়া এবং বিভিন্ন কারণে কান্না করতে পারে। তাই এ বিষয়ে চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

নবজাতকের রাতে না ঘুমানো বা অবিরাম কান্না করার কয়েকটি কারণ রয়েছে।

নবজাতক জন্মের পর সবেমাত্র সে ঘুমে অভ্যস্ত হতে শুরু করেছে। তার কোনো সময়চক্র এখনও গড়ে ওঠেনি। বিশেষজ্ঞরা বলেন, দিনরাতের ২৪ ঘণ্টার সঙ্গে মানিয়ে নিতে নবজাতকের ১২ সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে।

এ ছাড়া শিশু ক্ষুধার্ত কিংবা তৃষ্ণা থাকলে ও দিনে লম্বা সময় না ঘুমালে ক্লান্ত হয়ে পড়ে। আর ঘরের তাপমাত্রা খুব বেশি কিংবা খুব কম হলে স্বাভাবিকভাবেই নবজাতকের ঘুমাতে সমস্যা হতে পারে।

কী করবেন

দিনেরবেলা ঘরে উজ্জ্বল আলোর ব্যবস্থা রাখুন। রাত ৮টা থেকে ৯টার পর থেকেই খাওয়ানো হলে শিশুর ঘুমের আয়োজন শুরু করুন। শিশু না ঘুমালেও বিছানায় নিয়ে ঘুমানোর জন্য ছড়া বা গান শোনান ও গায়ে হাত বুলিয়ে দিন।

এ সময় ঘরে শব্দও কম করুন। প্রতিদিনের এ অভ্যাস শিশুর সঠিক ঘুমকে নিশ্চিত করবে।