নতুন মেয়াদে শপথ নিলেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদ

যুদ্ধ বিধ্বস্ত দেশ সিরিয়ায় টানা চতুর্থবারের মতো প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন বাশার আল আসাদ। শনিবার দেশটির সংসদে নতুন মেয়াদে শপথ নেন তিনি। ফলে আরো সাত বছর সিরিয়ার রাষ্ট্রীয় ক্ষমতায় থাকবেন বাশার আল আসাদ।

লেবাননের আল মায়াদিন টেলিভিশন সূত্রে জানা যায়, শনিবার বাশার আল আসাদ সংসদে উপস্থিত হলে সবাই তাকে স্বাগত জানান। এরপর সংবিধান মেনে সবার সামনে নতুন মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন তিনি। শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিরিয়ার রাজনীতিবিদ, ক্রীড়াবিদ, সাংবাদিক, শিল্পীসহ প্রায় ৬শ’ মানুষ।

শপথ নেওয়ার পর প্রেসিডেন্ট বাশার আল আসাদ বলেন, যেসব জাতি স্বাধীনতা ও মুক্তির পথ বেছে নিয়েছে তারা কখনো নিজেদের অধিকার রক্ষার সংগ্রামে ক্লান্ত হয় না। তিনি আরো বলেন, অনেকেই সিরিয়াকে ভেঙে টুকরো টুকরো করতে চেয়েছিল। কিন্তু জনগণ ঐক্যবন্ধ থেকে শত্রুদের ষড়যন্ত্র নস্যাৎ করেছে।

এ বছরের মে মাসে সিরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ৭৮. ৬৬ শতাংশ ভোট পড়েছিল। তার মধ্যে ৯৫.১ শতাংশ ভোট পান বাশার আল আসাদ। যদিও এ নির্বাচন নিয়ে বিপুল বিতর্ক রয়েছে। যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি ও ইতালি এ নির্বাচনকে কারচুপির নির্বাচন বলেছে। এছাড়া সিরিয়ার বিরোধীদল মে মাসের নির্বাচনকে প্রহসন হিসেবে ব্যাখ্যা দিয়েছে।

সূত্র: আল-জাজিরা