দেশের মাটিতে রান না পেলে রাহানেকে বাদ দেওয়া হোক : শেবাগ

দীর্ঘমেয়াদী পরিকল্পনায় সময়ের সবচেয়ে দুর্ধর্ষ পেস অ্যাটাক তৈরি করেছে ভারত। যারা দেশে ও দেশের বাইরে সমান কার্যকর। কিন্তু হোম এবং অ্যাওয়েতে দলটির ব্যাটিং ইদানিং খারাপ হচ্ছে। ঘরের মাঠে প্রত্যাশা পূরণ হলেও বিদেশের মাটিতে কিন্তু সেভাবে জ্বলে উঠতে পারছে না ব্যাটসম্যানরা। ভারত বনাম ইংল্যান্ড পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে প্রতি ম্যাচেই দলের মিডল অর্ডার তাসের ঘরের মতো ভেঙে পড়েছে। অথচ মিডল অর্ডারের নামগুলো কিন্তু অনেক বড়- বিরাট কোহলি, চেতেশ্বর পুজারা ও আজিঙ্কা রাহানে।

৩, ৪ এবং ৫ নম্বরে ব্যাট করতে নামা এই তিনজনই বড় ইনিংস খেলতে ব্যর্থ হচ্ছেন। তাদের মাঝে রাহানের ব্যাটিং গড় বর্তমানে একেবারে তলানিতে এসে ঠেকেছে। তাকে বাদ দেওয়ার দাবিও উঠেছে। কিন্তু ভারতীয় দলের সাবেক বিধ্বংসী ওপেনার বীরেন্দ্র শেবাগ এই ধারণার সঙ্গে একমত নন। তিনি বলেছেন, ‘মেনে নিচ্ছি যে রাহানে আপাতত তাঁর ক্যারিয়ারের সেরা ফর্মে নেই। তবে তাকে আরও একটি সুযোগ দেওয়া উচিত। বিশেষ করে ঘরের মাঠে একটা টেস্ট সিরিজ ওকে খেলানো উচিত।

শেবাগ যুক্তি দেখিয়ে বলেন, ‘আমি মনে করি, যখন কোনো ব্যাটসম্যান বিদেশ সফরে খুব একটা ভালো পারফরম্যান্স করতে পারে না, তাকে দেশের মাটিতে অন্তত একটা সুযোগ দেওয়া উচিত। যদি ভারতেও সে খারাপ খেলে, তাহলে এটা মেনে নিতেই হবে যে বিদেশের পাশাপাশি দেশের মাটিতেও ওই ব্যাটসম্যান রান করতে ব্যর্থ হচ্ছেন। তারপর তাকে দল থেকে বাদ দেওয়া উচিত। আমি এমন বহু ক্রিকেটারকে দেখেছি যাঁরা ৮-৯ টেস্টে কিছুই করতে পারেননি। একটা হাফসেঞ্চুরিও নয়। কিন্তু একটা সময়ের পর তাদের এই খারাপ সময় কেটে যায়। তারা তখন রানের বন্যা বইয়ে দেন।