দেশের ঐক্য ধরে রাখার আহ্বান জানাতে ইমামদের অনুরোধ তালেবানের

দেশের ঐক্য ধরে রাখার আহ্বান জানাতে আফগানিস্তানের ইমামদের অনুরোধ করেছে তালেবান। কাবুল দখলের পর আজ শুক্রবার ( ২০ আগস্ট) দেশটির প্রথম জুমা। জনগণকে আফগানিস্তান ত্যাগ না করতে রাজি করাতে ইমামদের বলেছে তালেবান।

বার্তাসংস্থা রয়টার্স এসব জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, কাবুলসহ আফগানিস্তানের বিভিন্ন এলাকায় তালেবানের বিরুদ্ধে বিক্ষোভ হচ্ছে। এই প্রতিবাদ প্রশমনের জন্যই ইমামদের এমন অনুরোধ করা হয়েছে।

এদিকে আফগানিস্তানে লোকজনকে সরিয়ে নেওয়ার অভিযানের বিষয়ে অবশেষে বক্তব্য দেবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় শুক্রবার (২০ আগস্ট) তিনি বক্তব্য দেবেন বলে জানিয়েছে হোয়াইট হাউস। খবর নিউ ইয়র্ক টাইমস। প্রতিবেদনে বলা হয়, তালেবানের ক্ষমতা দখল নেওয়ার পর থেকে এখন পর্যন্ত কাবুল বিমানবন্দর থেকে ১৮ হাজারের বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। এখনো আফগানিস্তান ছাড়ার জন্য কাবুল বিমানবন্দরের বাইরে ভিড় করে রেখেছে মানুষ।

গত রবিবার কাবুল দখলে নিয়েছে তালেবান। সে সময় থেকে এখন পর্যন্ত আফগানিস্তান থেকে ৩ হাজার ২০০ জনের বেশি মার্কিনকে ফিরিয়ে নেওয়া হয়েছে বলে জানা গেছে। এ ছাড়া আফগানিস্তানে তালেবানের হামলার ঝুঁকিতে রয়েছে এমন প্রায় দুই হাজার আফগানকেও যুক্তরাষ্ট্রে নেওয়া হয়েছে।