দারা আল বালাদ শহরে প্রবেশ করল সিরিয়ার সেনাবাহিনী

সিরিয়ার সেনাবাহিনী আজ (বুধবার) ‘দারা আল বালাদ’ শহরে  প্রবেশ করেছে। শহরে প্রবেশ করেই তারা সেখানে জাতীয় পতাকা উত্তোলন এবং চেক পয়েন্ট স্থাপন করেছে।

সিরিয়ার সরকারের শান্তিপূর্ণ সমাধানের প্রস্তাব মেনে শহরটি থেকে সশস্ত্র সন্ত্রাসীরা সরে গেছে বলে বিভিন্ন সূত্র জানিয়েছে। বহু অস্ত্রধারী এরইমধ্যে তাদের অস্ত্র ও গোলাবারুদ সেনাবাহিনীর কাছে জমা দিয়েছে।

সিরিয়ার সেনাবাহিনী এখন শহরের আনাচে কানাচে টহল দিচ্ছে। কোনো অস্ত্রধারী সরকারের শান্তিপূর্ণ প্রস্তাব অমান্য করে সংঘর্ষের প্রস্তুতি নিচ্ছে কিনা সেনাবাহিনী সে বিষয়টি নিশ্চিত হতে চায়।

গত কিছু দিন ধরেই সিরিয়ার সরকার দারা আল বালাদ শহরে অবস্থান নেয়া সন্ত্রাসীদের আত্মসমর্পণে বাধ্য করতে চেষ্টা চালিয়ে আসছিল।

২০১৮ সালেই দারা আল বালাদ শহরের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে সিরিয়ার সেনাবাহিনী। কিন্তু ঐ এলাকার কিছু অংশে সন্ত্রাসীরা থেকে যায়। সম্প্রতি শহরটিতে সেনাবাহিনীর ওপর হামলা চালায় একদল সন্ত্রাসী। এতে চার সেনা নিহত ও আটজন আহত হয়। একইসঙ্গে সন্ত্রাসীরা বিভিন্ন সরকারি দপ্তরেও হামলা করে। এতে পরিস্থিতি আবারও উত্তপ্ত হয়ে ওঠে।

ইসরাইলের দখলে থাকা গোলান মালভূমির সঙ্গে দারা অঞ্চলের সীমান্ত রয়েছে। এই সীমান্ত দিয়েই আহত সন্ত্রাসীদের নিয়ে গিয়ে চিকিৎসা সেবা দিয়ে থাকে ইহুদিবাদী ইসরাইল।       

সূএঃ পার্সটুডে