দলের মনোনয়ন গ্রহণ করলেন ট্রাম্প, বাইডেনের কড়া সমালোচনা

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আনুষ্ঠানিকভাবে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন গ্রহণ করেছেন। রিপাবলিকান কনভেনশনের প্রথম দিনই আনুষ্ঠানিকভাবে ট্রাম্পকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনীত করা হয়েছিল।

বৃহস্পতিবার কনভেনশনের শেষ বক্তৃতায় ট্রাম্প সেই মনোনয়ন আনুষ্ঠানিকভাবে গ্রহণ করলেন।

এর পর তার বক্তব্যে নির্বাচনী প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের কড়া সমালোচনা করেছেন বর্তমান প্রেসিডেন্ট।

হোয়াইট হাউসের লনে বিশাল মঞ্চে দাঁড়িয়ে জনগণকে সতর্ক করে ট্রাম্প বলেছেন, তার নির্বাচনী প্রতিদ্বন্দ্বী বাইডেন ‘আমেরিকান মাহাত্ম্য’ ধ্বংস করে দিতে চান। ট্রাম্পের দাবি, যুক্তরাষ্ট্র ঘিরে তৈরি হওয়া সংকট বাইডেন প্রেসিডেন্ট হলে আরও বাড়বে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘এ নির্বাচন নির্ধারণ করবে আমরা আমেরিকান স্বপ্নকে রক্ষা করতে পারব কিনা। জো বাইডেন আমেরিকার রক্ষাকর্তা নয়। তিনি আমেরিকার জন্য ধ্বংসাত্মক একজন, যদি তাকে সুযোগ দেন তা হলে আমেরিকান মাহাত্ম্যকে ধ্বংস করে দেবেন তিনি।’

দ্বিতীয়বার নির্বাচিত হওয়ার ব্যাপারে তিনি আশাবাদী বলে জানিয়েছেন ট্রাম্প। যদি তিনি ক্ষমতায় ফেরেন, তা হলে যুক্তরাষ্ট্রকে এক ঐতিহাসিক স্তরে পৌঁছে দেবেন তিনি। মার্কিন অর্থনীতি সর্বোচ্চ স্তরে পৌঁছাবে। করোনাভাইরাসের ভ্যাকসিনও এ বছরের শেষে বা তার আগেই বাজারে চলে আসবে বলে জানিয়েছেন ট্রাম্প।

এর আগে একাধিকবার বর্ণবাদবিরোধী আন্দোলন নিয়ে কটাক্ষ করলেও ভাষণে ট্রাম্প বলেছেন, অ্যাফ্রো-আমেরিকানদের যাতে কোনো অসুবিধা না হয়, সেদিকে লক্ষ্য রাখবেন তিনি।

ট্রাম্পের সমালোচনার জবাবে বাইডেন টুইটারে লিখেছেন– ‘যখন ডোনাল্ড ট্রাম্প বলছেন যে, আপনি জো বাইডেনের আমেরিকায় নিরাপদে থাকবেন না, তখন চারদিক তাকান এবং নিজেকে জিজ্ঞাসা করুন– আপনি ডোনাল্ড ট্রাম্পের আমেরিকায় কতটা নিরাপদ?’