থামছেই না করোনার তাণ্ডব, লাতিন আমেরিকায় আড়াই লাখ ছাড়াল মৃত্যুর সংখ্যা

প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এই ভাইরাসের তাণ্ডবে ধ্বংসযজ্ঞে পরিণত হয়েছে আমেরিকা, ব্রিটেন, ব্রাজিল, ইতালি, স্পেন, মেক্সিকো ও ফ্রান্সের মতো দেশ। দিশেহারা হয়ে পড়েছে আধুনিক চিকিৎসাবিজ্ঞানও।

করোনাভাইরাস সংক্রমণের অনেকটা সময় পার হয়ে গেলেও পরিস্থিতি তেমন উন্নতির লক্ষণ নেই লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলে। বার্তা সংস্থা নিজস্ব হিসাব মতে অঞ্চল দুটিতে মোট মৃত্যুর সংখ্যা এরই মধ্যে আড়াই লাখ ছাড়িয়ে গেছে।

আন্তর্জাতিক মান সময় বৃহস্পতিবার রাত ১০টায় লাতিন আমেরিকা অঞ্চলে করোনায় আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা ২ লাখ ৫০ হাজার ৯৬৯ জনে দাঁড়ায় ।
বেড়েছে আক্রান্তের সংখ্যাও। মোট আক্রান্তের সংখ্যা এরই মধ্যে ৬৪ লাখ ৬৩ হাজার ছাড়িয়েছে।

এই অঞ্চলের মধ্যে করোনায় সংক্রমণের দিক থেকে সবচেয়ে বাড়ে অবস্থা ব্রাজিলের। দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ লাখ ১২ হাজারের বেশি; আর আক্রান্ত ছাড়িয়েছে ৩৫ লাখ। কোভিড-১৯ এ আক্রান্ত ও মৃত্যুর বৈশ্বিক তালিকায় দ্বিতীয়স্থানে আছে দেশটি।

লাতিন ভাষী দেশগুলোর মধ্যে মৃত্যুতে দ্বিতীয়স্থানে আছে মেক্সিকো, ৫৮ হাজার ৪০০ ছাড়িয়েছে। আক্রান্তে তৃতীয়স্থানে আছে দেশটি, ৫ লাখ ৪৩ হাজার।

মৃত্যুতে মেক্সিকোর পরের স্থানেই রয়েছে পেরু, ২৬ হাজার ছাড়িয়েছে। তবে লাতিন আমেরিকার মধ্যে আক্রান্তে শীর্ষে থাকা ব্রাজিলের পরেই তাদের অবস্থান পেরুর, ৫ লাখ ৫৮ হাজার।

এদিকে ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে একযোগে এই ধ্বংসযজ্ঞ চালাচ্ছে প্রাণঘাতী এই ভাইরাস। এখন পর্যন্ত বিশ্বজুড়ে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ২ কোটি ২৮ লাখ ৫৮ হাজার ৫৪০ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৭ লাখ ৯৭ হাজার ৯২ জনের।