তেলবাহী জাহাজ নিয়ে রাজনীতি করবেন না: আমেরিকাকে ইরান

জ্বালানি তেলের সংকটে পড়া লেবাননকে সহযোগিতার জন্য ইসলামি প্রজাতন্ত্র ইরান তেলবাহী যেসব জাহাজ পাঠিয়েছে সেগুলোতে কোনরকমের হস্তক্ষেপ না করার জন্য আমিরকাকে সতর্ক করেছে তেহরান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে আজ (সোমবার) ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। তিনি বলেন, “ইরানের বৈধ বাণিজ্য পরিচালনার পথে বাধা সৃষ্টি করার অধিকার আমেরিকার নেই।

আমরা আমাদের সার্বভৌমত্ব চর্চা করার ব্যাপারে খুবই সিরিয়াস এবং সবার জানা উচিত যে, বৈধ বাণিজ্যের অধিকার হচ্ছে আন্তর্জাতিক আইনের একটি মৌলিক নীতি। আমেরিকা বা অন্য কোনো দেশ আইনের ঊর্ধ্বে নয় এবং কেউ ইরানের এই বাণিজ্য পরিচালনার বৈধ অধিকার নস্যাৎ করতে পারে না।

গত সপ্তাহে লেবাননের তেল সংকট মোকাবেলার জন্য বৈরুতের উদ্দেশ্যে একটি জাহাজ পাঠায় ইরান। হিজবুল্লাহ আন্দোলন জানিয়েছে, ইরান থেকে তেলভর্তি দ্বিতীয় জাহাজও রওনা হয়েছে।

এ সম্পর্কে খাতিবজাদে গত সপ্তাহে বলেছিলেন, লেবাননের সরকার এবং দেশটির ব্যবসায়ীদের কাছে তেল বিক্রি করতে প্রস্তুত ইরান। যতক্ষণ পর্যন্ত লেবাননে ইরানি তেলের ক্রেতা থাকবে ততক্ষণ পর্যন্ত তেহরান তেল সরবরাহ করবে। তিনি আরো বলেন, লেবাননে তেল বিক্রির সিদ্ধান্ত নিয়েছে ইরানের সরকার।

খাতিবজাদে সুস্পষ্ট করে বলেন, “লেবাননের জনগণ যথেষ্ট বিত্তশালী এবং তাদের অন্য কোনো দেশের সাহায্যের প্রয়োজন নেই। যেসব দেশ বিষয়টি নিয়ে রাজনীতি করার চেষ্টা করছে তাদের এই অপচেষ্টা বন্ধ করা উচিত। পাশাপাশি লেবাননের জনগণের প্রয়োজন মেটানোর সুযোগ দেয়া দরকার।

সূত্রঃ পার্সটুডে