তুরস্কের সঙ্গে বৈঠকের মধ্যেই ফ্রান্স থেকে রাফায়েল কিনছে গ্রিস

তুরস্কের সঙ্গে আলোচনার মধ্যেই ফ্রান্স থেকে কয়েক বিলিয়ন ইউরো খরচ করে অত্যাধুনিক যুদ্ধবিমান রাফায়েল কিনছে গ্রিস। সোমবার দুই দেশের মধ্যে এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়েছে। খবর তুর্কি সংবাদমাধ্যম ইয়েনি শাফাকের।

গ্রিসের সঙ্গে প্রতিরক্ষামন্ত্রী নিকোস পানাগিওটোপোলোস এবং ফ্রান্সের পক্ষে তার সমকক্ষ ফ্লোরেন্স পার্লি উভয় দেশেল নেতৃত্ব দেন।

গ্রিসের প্রতিরক্ষামন্ত্রী এটিকে প্রতিরক্ষার জন্য মাইলফলক বলেও উল্লেখ করেছেন। পূর্ব ভূমধ্যসাগর নিয়ে তুরস্ক ও গ্রিসের বিরোধ দীর্ঘদিনের। কয়েক মাস থেকে সেখানে প্রাকৃতিক গ্যাস অনুসন্ধান ও উত্তোলন নিয়ে দুই দেশের মধ্যে প্রবল উত্তেজনা দেখা দেয়।

গ্রিসকে থামাতে তুরস্কও তেল অনুসন্ধানকারী জাহাজ পাঠায় পূর্ব ভূমধ্যসাগরে। এতে উত্তেজনা উঠে তুঙ্গে। এই ঘটনাকে কেন্দ্র করে তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্ত নিয়েছিল ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এ অবস্থার মধ্যেই তুরস্ক ও গ্রিস উত্তেজনা নিরসনে মুখোমুখি আলোচনায় বসেছে।

প্রায় পাঁচ বছর পর তাদের আলোচনায় বসাকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র ও জার্মানি। এর মধ্য দিয়ে তুরস্ক ও ইউরোপের সম্পর্কের বরফ গলার ইঙ্গিত মিলেছে। দুই দেশের মধ্যে চলমান আলোচনার মধ্যেই ফ্রান্স থেকে যুদ্ধবিমান কিনছে গ্রিস।