তুরস্কের অবস্থানে পরিবর্তন হবে না: এস-৪০০ ইস্যুতে এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার ক্ষেত্রে আঙ্কারার অবস্থানে কোনো পরিবর্তন হবে না। এই ইস্যুতে আমেরিকা আগেই তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, গত বৃহস্পতিবার ব্যাসেলসে ন্যাটো জোটের শীর্ষ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে তার প্রথম সাক্ষাতেই তিনি তাকে এই কথা জানিয়েছেন। তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এ খবর দিয়েছে।

বাইডেনকে এরদোগান এও বলেছেন যে, ন্যাটো জোটের সদস্য দেশ হিসেবে তুরস্ক আমেরিকার কাছ থেকে এফ-৩৫ জঙ্গিবিমান পাওয়ার বিষয়টি বাতিল করবেন না। এরদোগান বলেন, “আমি বাইডেনকে বলেছি, এফ-৩৫ এবং এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সম্পর্কে তুরস্কের কাছ থেকে ভিন্ন কোনো পদক্ষেপ তাদের আশা করা উচিত হবে না। কারণ এফ-৩৫ জঙ্গিবিমান পাওয়ার জন্য আমাদের যা করণীয় তা আমরা করেছি এবং প্রয়োজনীয় অর্থ দিয়েছি।

আজারবাইজানের রাজধানী বাকুতে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন এরদোগান। তিনি বলেন, “আমরা অবশ্যই নিবিড়ভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করব। আমাদের সমস্ত অধিকার নিয়ে আমরা কাজ করব। পরবর্তীতে আমাদের পররাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী ও প্রতিরক্ষা শিল্পের প্রধানরা এসব বিষয় নিয়ে অন্য পক্ষের সঙ্গে বৈঠক করবেন।

কুর্দি গেরিলাদের প্রতি আমেরিকার সমর্থনের কথা উল্লেখ করে এরদোগান বলেন, এটি ছিল তাদের ঐতিহাসিক ভুল। তারা মিত্রদের পক্ষ অবলম্বন না করে শত্রুদের পক্ষ নিয়েছে।

সূএঃ পার্সটুডে