তুরস্কসহ ৪ দেশ সফরের উদ্দেশ্যে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জারিফ

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ দ্বিপক্ষীয় ও আঞ্চলিক পরিস্থিতি নিয়ে আলোচনা ও মতবিনিময় করতে আজারবাইজান, রাশিয়া, আর্মেনিয়া, জর্জিয়া ও তুরস্ক সফরে যাচ্ছেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে গতকাল (শনিবার) তেহরানে সাংবাদিকদের এ তথ্য জানিয়ে বলেন, আগামীকাল (সোমবার) একটি শক্তিশালী প্রতিনিধিদল নিয়ে বাকুরে উদ্দেশ্যে তেহরান ত্যাগ করবেন জারিফ। সেখান থেকে বাকি চারদেশ সফর করে আবার তেহরানে ফিরে আসবেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

এসব সফরে স্বাগতিক দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের পাশাপাশি অন্যান্য শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে জারিফের সাক্ষাৎ ও আলোচনা হবে। আজারবাইজান সফরে তিনি প্রেসিডেন্ট আলিয়েভ ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী জেইহুন বাইরামোভ এবং উপ প্রধানমন্ত্রী শাহিন মুস্তফায়োভের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

আজারবাইজান ও আর্মেনিয়ার সীমান্তবর্তী নাগরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে সম্প্রতি ইরানের এই দু’টি প্রতিবেশী দেশের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ হয়। এতে দু’পক্ষের শত শত সৈন্য ও বেসামরিক নাগরিক হতাহত হওয়ার পাশাপাশি সামরিক ও বেসামরিক স্থাপনার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

ওই যুদ্ধের মাধ্যমে আর্মেনিয়ার কাছ থেকে আজারবাইজানের পুনরুদ্ধার হওয়ার ভূখণ্ডের ধ্বংসপ্রাপ্ত স্থাপনা পুনর্নির্মাণের কাজে অংশগ্রহণের জন্য তেহরান আগ্রহ প্রকাশ করেছে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ তার বাকু সফরে ওইসব পুনর্নির্মাণ কাজে ইরানি নির্মাণ কোম্পানিগুলোর সম্ভাব্য অংশগ্রহণ নিয়ে বিশেষভাবে আলোচনা করবেন। এছাড়া, আজারবাইজান হয়ে রাশিয়ার সঙ্গে বাণিজ্যিক লেনদেনের জন্য একটি ট্রানজিট করিডোর নির্মাণের বিষয়ে আজারবাইজান ও রুশ কর্মকর্তাদের সঙ্গে আলাপ করবেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।