তালেবান হামলার জের ধরে ২ স্থলবন্দর বন্ধ করে দিল ইরান

তালেবান হামলার জের ধরে ইরানের পূর্বাঞ্চলীয় আফগান সীমান্তবর্তী দুই স্থলবন্দর ‘দোগারুন’ ও ‘মাহিরুদ’ থেকে পণ্য রপ্তানি বন্ধ করে দিয়েছে ইরানের শুল্ক বিভাগ। ওই বিভাগের মুখপাত্র রুহুল্লাহ লাতিফি বৃহস্পতিবার এক বিবৃতিতে ওই দুই স্থলবন্দরে পণ্য না পাঠানোর জন্য ইরানি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

দু’টি স্থলবন্দরেই তালেবান বন্দুকধারীরা হামলা চালিয়ে এসব বন্দরের আফগান অংশ দখল করে নিয়েছে বলে খবর পাওয়ার পর এ ব্যবস্থা নেয়া হলো। গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়া ছবি ও ভিডিও চিত্রে ওই দুই স্থলবন্দরে তালেবান বন্দুকধারীদের উপস্থিতি দেখা গেছে।

অবশ্য আফগান নিরাপত্তা কর্মকর্তারা দাবি করেছেন, তালেবানের কাছ থেকে তারা ইরান সীমান্তবর্তী দু’টি স্থলবন্দরের নিয়ন্ত্রণ শিগগিরই ফিরিয়ে নেবেন। তারা আরো দাবি করছেন, ‘কৌশলগত কারণে’ তারা এসব বন্দর থেকে নিরাপত্তা বাহিনীকে প্রত্যাহার করে নিয়েছেন।

ইরানের শুল্ক বিভাগের মুখপাত্র লাতিফি এ তথ্যও জানিয়েছেন যে, আফগানিস্তানের সঙ্গে ইরানের তৃতীয় স্থলবন্দর ‘মিলাক’ দিয়ে পণ্য আমদানি-রপ্তানির কাজ যথারীতি স্বাভাবিকভাবে চলছে।

চলতি মাসের গোড়ার দিকে আফগানিস্তানের বিভিন্ন জেলায় তালেবান ব্যাপকভাবে হামলা শুরু করেছে। তারা দেশটির শতাধিক জেলা দখল করে নেয়ার দাবি করেছে। আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সেনাদের প্রত্যাহার করে নেয়ার কাজ শুরু হওয়ার পর তালেবানের হামলা বৃদ্ধির খবর এল।

সূএঃ পার্সটুডে