তালেবানের ৩ বন্দীকে মুক্তি দেয়ার ব্যাপারে আপত্তি জানিয়েছে ফ্রান্স

ফ্রান্সের কয়েকজন নাগরিক হত্যা করার জন্য দোষী সাব্যস্ত তালেবান গেরিলাদের মুক্তি না দেয়ার জন্য আফগান সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ফ্রান্স সরকার। গতকাল (শনিবার) ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় কাবুলের প্রতি এ আহ্বান জানায়।

তালেবানের সঙ্গে শান্তি আলোচনাকে সামনে রেখে আফগান সরকার তালেবানের ৪০০ একনিষ্ঠ যোদ্ধাকে মুক্তি দিয়েছে। এসব বন্দীর বিরুদ্ধে বহু বড় বড় হত্যাকাণ্ড ও অপহরণের গুরুতর অভিযোগ রয়েছে।

ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, “ফরাসি নাগরিক বিশেষ করে ফ্রান্সের সেনা ও ত্রাণ কর্মীদেরকে আফগানিস্তানে হত্যার জন্য যেসব বন্দী দায়ী তাদেরকে মুক্তি দেয়ার ঘটনায় প্যারিস উদ্বিগ্ন। এ ধরনের দাগী বন্দীদের মুক্তির ব্যাপারে প্যারিস কঠোর বিরোধিতা করছে। এসব বন্দিকে মুক্তি না দেয়ার জন্য আমরা আফগান সরকারের প্রতি আহবান জানাবো।”

গত ফেব্রুয়ারি মাসে আফগান তালেবান ও মার্কিন সরকারের মধ্যে যে কথিত শান্তি চুক্তি সই হয়েছে তার আওতায় তালেবান বন্দীদের মুক্তির ব্যবস্থা করা হয়। কিন্তু আফগানিস্তানে বেশকিছু রক্তক্ষয়ী হামলার জন্য দায়ী তালেবান গেরিলাদের মুক্তির বিষয়ে মতভিন্নতা দেখা দেয়ার কারণে বন্দী মুক্তির বিষয়টি কয়েক মাস বিলম্বিত হয়।

তবে সেসব মতভিন্নতার অবাসন হওয়ার পর তালেবানের মোট পাঁচ হাজার বন্দীকে মুক্তি দেয়ার বিষয়টি সম্পন্ন হয়েছে। অল্প কিছুদিনের মধ্যে দুপক্ষ শান্তি আলোচনায় বসবে বলে আশা করা হচ্ছে।