তালেবানের সঙ্গে সংলাপ শুরু করে দিয়েছি: ইমরান খান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আফগানিস্তানের তালেবানের সঙ্গে তার দেশের আলোচনা শুরু করার খবর দিয়েছেন। তাজিকিস্তানের রাজধানী দোশাম্বেতে সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলনের অবকাশে তিনি এ খবর জানান।

ইমরান খান শনিবার এক টুইটার বার্তায় বলেন, আফগানিস্তানে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের লক্ষ্যে তার সরকার তালেবানের সঙ্গে আলোচনা শুরু করেছে।

তিনি আরো লিখেছেন, আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আলোচনার পর বিশেষ করে তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমামআলী রাহমানের সঙ্গে বিস্তারিত আলোচনার পর তিনি এ সংলাপ শুরু করার সিদ্ধান্ত নিয়েছেন। ইমরান খানের ভাষায় আফগানিস্তানের একটি অংশগ্রহণমূলক সরকার গঠনের লক্ষ্যে তিনি এ উদ্যোগ নিয়েছেন।

পাক প্রধানমন্ত্রী দাবি করেন, তালেবান তাদের ভবিষ্যত স্থায়ী সরকারে আফগানিস্তানের সকল জনগোষ্ঠী বিশেষ করে হাজারা, তাজিক ও উজবেক জনগণের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে সম্মত হয়েছে।

ইমরান খান বলেন, ৪০ বছরের যুদ্ধ শেষে আফগানিস্তানে একটি ব্যাপকভিত্তিক সরকার গঠিত হলে দেশটিতে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠিত হতে পারে। আর সেরকমটি করা সম্ভব হলে তা শুধু আফগানিস্তানের জনগণ নয় সেইসঙ্গে এ অঞ্চলের সবগুলো দেশের জনগণ লাভবান হবে।

সম্প্রতি তালেবান আফগানিস্তানে যে অন্তর্বর্তী সরকার গঠন করেছে তাতে এই গোষ্ঠীর বাইরের কোনো প্রতিনিধি রাখা হয়নি যদিও তারা একটি অংশগ্রহণমূলক সরকার গঠন করার প্রতিশ্রুতি দিয়েছিল।

সূত্রঃ পার্সটুডে