তালেবানের বিরুদ্ধে লড়াইয়ে লেবানন, ইরাক ও সিরিয়ার পথে হাঁটতে হবে: আফগান প্রেসিডেন্ট

ইরাক, সিরিয়া ও লেবাননের জনগণের লড়াইকে মডেল হিসেবে গ্রহণ করতে আফগান জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট মোহাম্মাদ আশরাফ গনি। তিনি আজ (শনিবার) ‘খোস্ত আন্তর্জাতিক বিমান বন্দর’ উদ্বোধনের সময় এ কথা বলেন।

আশরাফ গনি বলেন, তালেবানের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়াই চালিয়ে যেতে হবে। লেবানন, ইরাক ও সিরিয়ার জনগণ যেভাবে ঐক্যবদ্ধ হয়ে শত্রুর বিরুদ্ধে লড়াইয়ে নেমেছিল ঠিক সেভাবে ঐক্যবদ্ধ হতে হবে এবং এসব দেশের জনগণের কাছ থেকে শিক্ষা নিতে হবে।

আশরাফ গনি বলেন, তালেবান দ্বিমুখী আচরণ করছে। একদিকে বলছে তারা শান্তি চায় আবার অন্যদিকে শান্তি আলোচনায় ডাকলেও তারা আসছে না। তিনি বলেন, আলেমরা ফতোয়া দিয়েছেন। তারা বলেছেন যারা শান্তি চায় না তাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে, প্রতিরোধ করতে হবে।

যারা সরকারে থেকেও শত্রুদের সঙ্গে সহযোগিতা করছে তাদের বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, এসব ব্যক্তির বিষয়ে আর কোনো ধরণের সহনশীলতা প্রদর্শন করা হবে না। আইন অনুযায়ী তাদের শাস্তি হবে।

তিনি বলেন, যারা বলছে আফগান সরকার তালেবানের কাছে পরাজিত হয়েছে তারা গুজব রটনাকারী। তবে আফগান জনগণ যদি প্রতিরোধ গড়ে না তোলে তাহলে এই যুদ্ধ প্রজন্মের পর প্রজন্ম ধরে চলতে থাকবে। আশরাফ গনি আবারও শান্তি আলোচনায় অংশ নিতে তালেবানের প্রতি আহ্বান জানিয়ে বলেন, বিদেশিদের নির্দেশে দেশকে ধ্বংস করে দেবেন না।

সূত্রঃ পার্সটুডে