তালেবানের পক্ষ থেকে কাশ্মীরে কোনো বিপদের আশঙ্কা নেই : ভারতীয় সেনা কর্মকর্তা

আফগানিস্তানের তালেবানের পক্ষ থেকে কাশ্মীরে কোনো বিপদের আশঙ্কা নেই। তাই তালেবানের নিয়ে অযথা ভয় পাওয়ারও কোনো কারণ নেই বলে জানিয়েছে ভারতীয় সেনাবাহিনীর ১৫ কর্পসের জেনারেল অফিসার কমান্ডিং লেফটেন্যান্ট জেনারেল ডিপি পাণ্ডে।

ভারতের জাতীয় ক্রীড়া দিবস উপলক্ষ্যে রোববার কাশ্মীর স্টেডিয়ামে কাশ্মীর প্রিমিয়ার লিগ ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করা হয়েছিল। সেখানেই প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাণ্ডে। খবর আনন্দবাজার পত্রিকার।

এ সময় তিনি বলেন, কাশ্মীর সম্পূর্ণ সুরক্ষিত। তাই তালেবান নিয়ে অযথা ভয় পাওয়ার কারণ নেই। দিন কয়েক আগে তিনি দাবি করেছিলেন, তালিবরা যদি ভারতের সীমান্তে এসেও পড়ে, তবে তাদের এলওসির দুর্ভেদ্য প্রাচীরের মোকাবিলা করতে হবে।

ভারতীয় সেনাবাহিনী এ ধরনের আক্রমণ প্রতিহত করতে সক্ষম। তাই তালেবানরা চাইলেই কিছু করতে পারবে না। কাশ্মীরে তালেবানদের থেকে কোনো বিপদের আশঙ্কা নেই, আশ্বস্ত করলেন ভারতীয় এ সেনা কর্মকর্তা।

উল্লেখ্য, পাক অধিকৃত কাশ্মীরের সঙ্গে টানা ১০৬ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে আফগানিস্তানের। সীমান্ত লাগোয়া ১২টি আফগান প্রদেশ। প্রদেশগুলো হলো- খাইবার পাখতুনখাওয়া, বেলুচিস্তান ও গিলগিট বালিস্তান, যা আপাতত পাক নিয়ন্ত্রণে।

তালেবান আফগানিস্তান দখল করার পরই সীমান্তবর্তী অঞ্চলের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছিল। এ কারণেই কাশ্মীরবাসীকে অভয় দিলেন ভারতীয় এ সেনা কর্মকর্তা।

সূত্র: আনন্দবাজার