তালেবানি হামলায় ১৬ আফগান সেনা নিহত

আফগানিস্তানে সশস্ত্র তালেবান যোদ্ধাদের হামলায় দেশটির কমপক্ষে ১৬ সরকারি সেনা নিহত হয়েছেন। দেশটির পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশের সালমা ড্যাম এলাকায় একটি তল্লাশি চৌকিতে তালেবান যোদ্ধাদের হামলার পর এই ঘটনা ঘটে বলে জানা যায়।

ভারতীয় সংবাদমাধ্যম এএনআই এর বরাতে জানা যায়, শনিবার রাতে রাজ্যের গেরেশক অঞ্চলের নিরাপত্তা চৌকিতে বন্দুক নিয়ে হামলা চালানো হয়। তবে হামলাকারীকে এখনো চিহ্নিত করতে পারেনি কর্তৃপক্ষ। সে দীর্ঘদিন ধরে সামরিক বাহিনীর বিভিন্ন প্রশিক্ষণে অংশ নিয়ে আসছে বলে জানানো হয়। এরই মধ্যে হামলা দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে তালেবান।

হামলার পর সরকারি সেনাদের ওই তল্লাশি চৌকিটি দখলে নিয়েছে তালেবান। একইসঙ্গে সেখানে থাকা সরকারি সেনাদের সকল সামরিক সরঞ্জামও তালেবানের দখলে চলে গেছে।

এদিকে আফগানিস্তানের উত্তরাঞ্চলে তালেবানের সাথে লড়াইয়ে টিকতে না পেরে এক হাজারেরও বেশি আফগান সেনারা সীমান্ত অতিক্রম করে পার্শ্ববর্তী তাজিকিস্তানে পালিয়ে গেছে বলে জানিয়েছে দেশটির সীমান্তরক্ষী বাহিনী।

তাজিক কর্মকর্তারা জানান, আফগান প্রদেশ বাদাখশানের কয়েকটি জেলায় যুদ্ধের পর ‘জান বাঁচানোর’ তাগিদেই এসব আফগান সৈন্য তাদের দেশে আশ্রয় নিয়েছে। আফগানিস্তানের এক-তৃতীয়াংশ এলাকা এখন তালেবানের দখলে, এবং প্রতিদিনই তারা নতুন নতুন জেলা সরকারি বাহিনীর হাত থেকে ছিনিয়ে নিচ্ছে।

এর আগে গত বছর জুনে এক আফগান সেনার গুলিতে ৩ মার্কিন সেনা নিহত হয়। এ ঘটনা কেন্দ্র করে কাবুল এবং ওয়াশিংটনের মধ্যে সম্পর্কে দূরত্ব তৈরি হয়।