তালেবানরা নৃশংসতা অব্যাহত রাখলে আফগানিস্তান পরাভূত স্বীকৃতিহীন রাষ্ট্রে পরিণত হবে : ব্লিংকেন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আন্তোনিও ব্লিংকেন সাম্প্রতিককালে তালেবান প্রতিনিধি দলের চীন সফরের বিষয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করেন এবং বলেন যে, তালেবানরা আন্তর্জাতিক স্বীকৃতি চাইছে। ব্লিংকেন বলেন, তালেবানরা তাদের বর্তমান সহিংসতা চালিয়ে গেলে দেশটি বিশ্বে একটি পরাভূত স্বীকৃতিহীন রাষ্ট্রে পরিণত হবে। -দ্য কেপি

তালেবানের রাজনৈতিক কার্যালয়ের প্রধান মোল্লা আবদুল গনি বড়দারের নেতৃত্বে একটি শীর্ষ পর্যায়ের তালেবান প্রতিনিধি দল চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে এবং চীনকে এই গ্রুপের কোনো হুমকির মুখে না পড়ার আশ্বাস দেয়। ভারতে অবস্থানকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, তালেবানরা বিশ্বব্যাপী গ্রহণযোগ্যতা চাইলে তাদের কার্যক্রমে পরিবর্তন আনতে হবে।

এই ধরনের সফর নিয়ে ব্লিনকেন আরও বলেন, তালেবানরা চায় তাদের নেতারা বিশ্বে স্বাধীনভাবে ভ্রমণ করুক এবং তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হোক। তিনি বলেন, জোর করে দেশ দখল করা এবং মানুষের অধিকার লঙ্ঘন করা লক্ষ্য অর্জনের সঠিক পথ নয়।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান তালেবানদেরকে শান্তি আলোচনা দ্রুত করতে এবং আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন সরকারের বিষয়ে একমত হতে বলেছেন। ব্লিংকেন বলেন, কেউই তালিবানদের আলোচনার জন্য চাপ দিতে পারে না। কারণ, তারা নিজেরা নিজেদের বিজয়ী মনে করে।