তালেবানদের গতিরোধ করাই আফগান বাহিনীর প্রথম কাজ

তালেবানদের গতিরোধ করাই আফগান বাহিনীর প্রথম কাজ হওয়া উচিত বলে মনে করেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ও পেন্টাগনের প্রধান নির্বাহী লয়েড অস্টিন। আলাস্কা সফরে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, সশস্ত্র তালেবান সদস্যরা আফগানিস্তানের গুরুত্বপূর্ণ ও জনবহুল এলাকাসমূহ ঘিরে ফেলা শুরু করেছে এবং দ্রুতই রাজধানী কাবুলের দিকে আসার চেষ্টা করছে। এমতাবস্থায় তাদের গতিরোধ করার পরই দখলকৃত এলাকাসমূহ উদ্ধার করা সম্ভব।

আফগানিস্তানের সরকারি বাহিনী তাদের থামাতে পারবে কিনা তা নির্ধারণের আগে প্রথম কাজ হওয়া উচিত তালেবানদের অগ্রযাত্রা গতিরোধ করা। এরপরই দখলকৃত এলাকাসমূহ পুনরুদ্ধারের অভিযান শুরু করা, যোগ করেন তিনি।

তালেবানদের রুখে দেওয়ার সামর্থ আফগান সেনাবাহিনী ও দেশটির সাধারণ জনগণের আছে বলে বিশ্বাস করেন জানিয়ে লয়েড অস্টিন বলেন, তবুও আফগানিস্তানে কী ঘটে তা নিয়মিত পর্যবেক্ষণ করা হচ্ছে।

এদিকে, আফগানিস্তানের তের প্রদেশে সেনাবাহিনীর অভিযানে অন্তত ২৬৯ তালেবান সদস্য নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ওই মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় আফগানিস্তানের লাগমান, নানগারহার, নুরিস্তান, কুনার, গজনি, পাকতিয়া, কান্দাহার, হেরাত, বাল্খ, জুযজান, হেলমান্দ, কুন্দুজ ও কাপিসা প্রদেশে এসব অভিযান চালানো হয়। খবর আইআরআইবির।