তালেবানকে বিমান সহায়তা দেয়ার অভিযোগ প্রত্যাখ্যান করল পাকিস্তান

পাকিস্তানের বিমান বাহিনী আফগানিস্তানের সীমান্তবর্তী এলাকাগুলোতে তালেবানকে আফগান সৈন্যদের হাত থেকে বাঁচাতে বিমান হামলা চালিয়েছে বলে কাবুল যে অভিযোগ করেছে তা প্রত্যাখ্যান করেছে ইসলামাবাদ।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে ইরানের বার্তা সংস্থা ইরনা এ খবর দিয়েছে। ওই মন্ত্রণালয় আজ (শুক্রবার) এক বিবৃতিতে বলেছে, আফগান প্রথম ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ যে অভিযোগ করেছেন তার ফলে আফগানিস্তানের শান্তি প্রক্রিয়াকে পুনরুজ্জীবিত করার লক্ষ্যে ইসলামাবাদ যে প্রচেষ্ট চালাচ্ছে তা দুর্বল হয়ে পড়বে।

তবে একই সঙ্গে পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে একথাও বলা হয়েছে, সীমান্তবর্তী এলাকায় আফগান আকাশসীমায় সীমিত পর্যায়ে অভিযান চালানোর অধিকার পাকিস্তানের রয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়, সম্প্রতি আফগান সেনাবাহিনীর ৪০ জনের একটি দল পাকিস্তানে আশ্রয় নিয়েছিল কিন্তু তাদেরকে কাবুলের কাছে ফিরিয়ে দিয়েছে ইসলামাবাদ। আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ গতকাল (বৃহস্পতিবার) নিজের অফিসিয়্যাল টুইটার পেজে লিখেছিলেন, পাক বিমান বাহিনী তালেবানকে পৃষ্ঠপোষকতা দেয়।

কাজেই পাকিস্তান সীমান্তবর্তী এলাকায় তালেবানের বিরুদ্ধে হামলার ক্ষেত্রে সরকারি সেনাদেরকে সতর্ক থাকতে হবে। সালেহ বলেন, পাকিস্তানের বিমান বাহিনী আফগান তালেবানকে আকাশপথে বিভিন্ন উপায়ে সহযোগিতা করছে।

সূত্রঃ পার্সটুডে