তালিবানদের দখলে কান্দাহারের গুরুত্বপূর্ণ একটি জেলা

কান্দাহারের গুরুত্বপূর্ণ একটি জেলা দখল করে নিয়েছে তালিবানরা। আফগানিস্তানের কর্মকর্তারা বলছেন, দেশটির সেনাদের ফেলে আসা উত্তর আফগানিস্তানের কয়েকটি জেলা তালিবানরা দখল করে নিয়েছে এবং কয়েকশ’ সেনা সদস্য সীমান্ত পেরিয়ে তাজিকিস্তানে চলে গেছে।

তাজিকিস্তানের জাতীয় সুরক্ষা সম্পর্কিত স্টেট কমিটি এক বিবৃতিতে জানিয়েছে, তালিবান যোদ্ধারা সীমান্তের দিকে অগ্রসর হওয়ায় আফগানিস্তানের বাদাখশান প্রদেশ থেকে ৩শ’রও বেশি সামরিক বাহিনীর সদস্য সীমান্ত অতিক্রম করেছে। স্থানীয় সময় শনিবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে আফগান সেনারা সীমান্ত অতিক্রম করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘মানবতাবাদ এবং সুস্পষ্ট প্রতিবেশিতার নীতিতে পরিচালিত’ তাজিক কর্তৃপক্ষ পশ্চাদপসরণকারী আফগান জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনীকে তাজিকিস্তানে প্রবেশ করতে দিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এপ্রিলের মাঝামাঝি আফগানিস্তান যুদ্ধ চিরতরে শেষ করার ঘোষণা দেয়ার পর থেকেই তালিবানরা দেশজুড়ে সক্রিয় হয়েছে। তবে তাদের সর্বাধিক উল্লেখযোগ্য অর্জন দেশের উত্তরাঞ্চলের অর্ধেক দেশ, মার্কিন যুক্তরাষ্ট্রের সহযোগী যুদ্ধবাজদের ঐতিহ্যবাহী দুর্গ যারা ২০০১ সালে তাদের পরাজিত করতে সহায়তা করেছিল।

সূত্র: ট্রিবিউন।