তাবেদার শাসকরা সম্পর্ক প্রতিষ্ঠা করে ইসরাইলকে বাঁচাতে পারবে না: জান্নাতি

ইরানের বিশেষজ্ঞ পরিষদের সভাপতি ও প্রভাবশালী আলেম আয়াতুল্লাহ আহমাদ জান্নাতি বলেছেন, মধ্যপ্রাচ্যের কিছু ক্রীড়নক আরব শাসক ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে তাদের গোপন সম্পর্ক প্রকাশ করে দেয়ার যে সিদ্ধান্ত নিয়েছেন তার মাধ্যমে দখলদার এই অবৈধ রাষ্ট্রকে টিকিয়ে রাখা যাবে না।

তিনি গতকাল (বুধবার) তেহরানে এক বক্তব্যে ঘাতক ইসরাইল সরকারের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনের সিদ্ধান্তের প্রতি ইঙ্গিত করে এ মন্তব্য করেন।

আয়াতুল্লাহ জান্নাতি বলেন, সাম্রাজ্যবাদী ও ইহুদিবাদীদের তাবেদার আরব আমিরাত সরকারের এই সিদ্ধান্ত অত্যন্ত জঘন্য ও কলঙ্কজনক।

তিনি আরো বলেন, আরব আমিরাত ও সৌদি আরবের মতো তাবেদাররা বহু বছর ধরে ফিলিস্তিন জবরদখলকারী ইসরাইলের সঙ্গে গোপন সম্পর্ক বজায় রেখেছে। কিন্তু মুসলিম উম্মাহ তাদের শাসকদের এই বিশ্বাসঘাতকতা কখনো ভুলে যাবে না।

গত বৃহস্পতিবার এক যৌথ বিবৃতিতে ইহুদিবাদী ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাত নিজেদের মধ্যে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনের সিদ্ধান্ত ঘোষণা করে। তেল আবিব- আবুধাবির মধ্যে এ সংক্রান্ত সমঝোতা প্রতিষ্ঠায় আমেরিকা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠনগুলো এ ঘটনায় আরব আমিরাতের তীব্র নিন্দা জানিয়েছে। বিশ্বের বহু মুসলিম দেশের জনগণ ও নেতৃবৃন্দ আবুধাবির এই বিশ্বাসঘাতকতার নিন্দা ও এ সিদ্ধান্ত প্রত্যাহার করার আহ্বান জানিয়েছে।