তাজিকিস্তানে অস্ত্র সরবরাহ করতে যাচ্ছে পাকিস্তান

তাজিকিস্তানে অস্ত্র সরবরাহ করতে যাচ্ছে পাকিস্তান। দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান সংবাদমাধ্যমকে এমন তথ্য দিয়েছেন। বুধবার (০২ জুন) তিনি বলেন, তাজিকিস্তানের সঙ্গে প্রতিরক্ষা সম্পর্ক উন্নয়ন করা প্রয়োজন।-খবর ডন অনলাইনের

বিভিন্ন খাতে সহযোগিতা বাড়াতে দুই দেশের মধ্যে বেশ কয়েকটি সমঝোতা স্মারক সই হয়েছে। যার মধ্যে তাজিকিস্তানে পাকিস্তান-নির্মিত অস্ত্র সরবরাহও রয়েছে।

পাকিস্তানে তাজিক প্রেসিডেন্ট ইমোমালি রাহমোনের সফরে এই সমঝোতা হয়েছে। এক যৌথ সংবাদ সম্মেলনে ইমরান খান বলেন, দুই নেতার মধ্যে বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। পাকিস্তানের নির্মিত কোনো ধরনের অস্ত্র তাজিকিস্তানের প্রয়োজন, তা নিয়ে কথা হয়েছে। এ সময়ে জলবায়ু পরিবর্তন ও বিশ্ব উষ্ণায়ন নিয়েও দুই নেতার মধ্যে আলাপ হয়েছে।

পাকিস্তানি প্রধানমন্ত্রী বলেন, এতে দুই দেশই হুমকিতে রয়েছে। কারণ আমরা পানির জন্য হিমবাহের ওপর নির্ভরশীল। যদি পুরো বিশ্ব উষ্ণায়ন নিয়ে সক্রিয় না হয়, তবে দুই দেশের পরবর্তী প্রজন্ম মারাত্মক ঝুঁকিতে পড়বে। জলবায়ু পরিবর্তন নিয়ে আমাদের সরব হতে হবে।

এছাড়া ইসলামবিদ্বেষ ছড়িয়ে পড়া নিয়েও তাদের মধ্যে আলোচনা হয়েছে। ইমরান খান বলেন, মুসলমানদের সঙ্গে সন্ত্রাসবাদের যোগসাজশ তৈরি করায় ইসলামবিদ্বেষ বাড়ছে।