তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করুন: আমেরিকাকে চীন

তাইওয়ান নিয়ে বেইজিং এবং ওয়াশিংটনের মধ্যে যে যৌথ ঘোষণা রয়েছে তার প্রতি সম্মান দেখাতে আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছে চীন। একইসঙ্গে তাইওয়ানের কাছে অস্ত্র ও সামরিক সরঞ্জামাদি বিক্রি করা থেকে আমেরিকাকে বিরত থাকার কথা বলেছে বেইজিং।

তাইপের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করা সম্পর্কিত যৌথ ঘোষণার ৩৯তম বার্ষিকীতে গতকাল (মঙ্গলবার) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুন ইং এ আহ্বান জানান। তিনি বলেন, আনুষ্ঠানিক ওই যৌথ ঘোষণা ছিল আমেরিকা এবং চীনের দ্বিপক্ষীয় সম্পর্কের ভিত্তি। ‘এক চীন নীতি’ যৌথ ঘোষণার মৌলিক ইস্যু ছিল বলেও উল্লেখ করেন হুয়া চুন ইং। ফলে আমেরিকার পক্ষ থেকে শক্তভাবে যৌথ ঘোষণা মেনে চলা উচিত।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরো বলেন, আমেরিকার পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে তাইওয়ানে সফর বিনিময় করা হয় এবং নিজের প্রতিশ্রুতি ভঙ্গ করে আমেরিকা বারবার তাইওয়ানের কাছে বিভিন্ন ধরনের অস্ত্র বিক্রি করেছে। এ সময় তিনি অস্ত্র বিক্রির উদাহরণ হিসেবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাম্প্রতিক ঘোষণাকে উল্লেখ করেন। বাইডেন ওই ঘোষণায় বলেছেন, ওয়াশিংটন ৭৫ কোটি ডলারের অস্ত্রের চালান পাঠাবে তাইওয়ানের কাছে।

সূত্রঃ পার্সটুডে