ডিসেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট খেলবে আফগানিস্তান

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ডিসেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ম্যাচ খেলবে আফগানিস্তান। একমাত্র এই টেস্টটি শুরু হবে ৯ ডিসেম্বর। ঐতিহাসিক পার্থ স্টেডিয়ামকে ম্যাচটির ভেন্যু হিসেবে নির্ধারণ করা হয়েছে।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর তথ্য মতে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) এবং আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) সমঝোতায় অনুষ্ঠিত হবে এই ম্যাচটি। এরই মধ্যে দুই দেশের ক্রিকেট বোর্ড এই বিষয়ে ইতিবাচক মনোভাব প্রকাশ করেছে।

মূলত আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রাম অনুযায়ী চলতি বছরের নভেম্বরে আফগানিস্তানকে আতিথেয়তা দেয়ার কথা ছিল অস্ট্রেলিয়ার। তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় আফগানদের সফরটি নিয়ে সংশয় সৃষ্টি হয়। অবশেষে ডিসেম্বরে ম্যাচটি আয়োজনের পক্ষে মত দিয়েছে দুই দেশের ক্রিকেট বোর্ড।

আফগানিস্তান এবং অস্ট্রেলিয়ার মধ্যকার এই টেস্ট ম্যাচটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের আওতাধীন নয়। আইসিসি টেস্ট র‍্যাংকিংয়ের প্রথম নয় দল নিয়েই টুর্নামেন্টটি অনুষ্ঠিত হচ্ছে। সে কারণে এর অন্তর্ভুক্ত নয় আফগানিস্তান, জিম্বাবুয়ে এবং আয়ারল্যান্ড।

২০১৭ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর থেকে এখন পর্যন্ত মাত্র চারটি টেস্ট খেলেছে আফগানরা। এবার পরাশক্তি অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের পঞ্চম টেস্ট খেলার অপেক্ষায় রয়েছে তারা।