ট্রাম্প নিষ্ঠুর মিথ্যাবাদী, ওর কোনো নীতি নেই: বড় বোন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ধুয়ে দিয়েছেন তার বড় বোন ম্যারিয়ানে ট্রাম্প বেরি। তিনি ট্রাম্পকে ‘নিষ্ঠুর মিথ্যাবাদী’ বলে উল্লেখ করেছেন। এও বলেছেন, ট্রাম্পের কোনো নীতি নেই।

ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে তার বোনের একটি গোপন অডিও রেকর্ডিং প্রকাশ্যে এসেছে।  প্রকাশিত ওই অডিও তোলপাড় সৃষ্টি করেছে গোটা যুক্তরাষ্ট্রে।

অডিওতে প্রেসিডেন্ট ট্রাম্পের কঠোর সমালোচনা করতে শোনা যায় তার বোন ম্যারিয়ানে ট্রাম্প বেরিকে। তার মতে, ট্রাম্পের কোনো নীতিনৈতিকতা নেই। তাকে বিশ্বাস করা যায় না।

ট্রাম্প যখন নভেম্বরে আবার প্রেসিডেন্ট নির্বাচনের জন্য প্রচারে ব্যস্ত সময় করছেন, তখন তার নিকটাত্মীয়ের পক্ষ থেকে এমন বিস্ফোরক মন্তব্যের অডিও রেকর্ডিংটি প্রকাশ্যে এলো।

চার বছর ট্রাম্পের যুক্তরাষ্ট্র শাসনের মূল্যায়নও উঠে এসেছে ম্যারিয়ানে ট্রাম্প বেরির জবানিতে। ট্রাম্পের মিথ্যাবাদিতা নিয়ে ম্যারিয়ানে বলেন, ও ভয়াবহ মিথ্যা বলতে পারে– ও মাই গড।
‘আমি খোলামেলা বলছি, কোনো ধরনের প্রস্তুতি ছাড়াই নিখুঁত মিথ্যা বলতে পারে সে’।

প্রেসিডেন্ট ট্রাম্পের নেয়া যুক্তরাষ্ট্রের অভিবাসন নীতিরও কঠোর সমালোচনা করেছেন ম্যারিয়ানে ট্রাম্প বেরি। সাবেক এই ফেডারেল জাজের মতে, এ নীতি বাচ্চাদের তাদের বাবা-মা থেকে আলাদা করে দেবে।

‘নিজের মতো করে ও (ট্রাম্প) সব করতে চান। তার নীতিনৈতিকতা বলতে কিছুই নেই। তার টুইটগুলো খেদ এবং মিথ্যায় ভরা– ও মাই গড।’

অভিবাসন নীতি প্রসঙ্গে রেকর্ডিংয়ের একপর্যায়ে ম্যারিয়ানে বলেন, এটি পুরোপুরি কপটতা। এটি কপটতা ও নিষ্ঠুরতা– ডোনাল্ড নিষ্ঠুর।

গোপন রেকর্ডিংটি করেছেন ট্রাম্পের ভাতিজি ম্যারি ট্রাম্প। অডিওটি ২০১৮-১৯ সালে রেকর্ড করা হয়।

গত মাসে ম্যারি চাচা ট্রাম্পের সমালোচনা করে একটি আত্মজীবনী বই প্রকাশ করেন। স্মৃতিকথাবিষয়ক বইটির নাম ‘টু মাচ অ্যান্ড নেভার এনাফ: হাও মাই ফ্যামিলি ক্রিয়েটেড দ্য ওয়ার্ল্ড’স মোস্ট ডেঞ্জারাস ম্যান’। কীভাবে ট্রাম্প পরিবার থেকে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক মানুষটি গড়ে উঠেছে বইটিতে তা উঠে এসেছে। বইটির লেখক ম্যারি ট্রাম্প হলেন ডোনাল্ড ট্রাম্পের বড় ভাই ফ্রেড ট্রাম্পের মেয়ে। ম্যারি তার বইয়ে ট্রাম্পের ঔদ্ধত্য ও অবহেলার অনেক দিক তুলে ধরেছেন।

বইটি প্রকাশিত হওয়ার প্রথম দিনই বিক্রি হয় প্রায় ১০ লাখ কপি। বইটি প্রকাশ রুখতে অনেক চেষ্টা করেও শেষ পর্যন্ত পারেননি সদ্য প্রয়াত ট্রাম্পের ছোট ভাই রবার্ট ট্রাম্প। এটিকে ‘মিথ্যাবাদিতার বই’ বলে উল্লেখ করেছিল হোয়াইট হাউস।

নিজের স্মৃতি কথায় ম্যারি উল্লেখ করেছেন, ট্রাম্প চাচা জালিয়াতি করে কলেজে ভর্তি হয়েছিলেন। রেকর্ডিংয়ে ট্রাম্পের শিক্ষাজীবনের সেই বিব্রতকর ব্যাপারটিও উঠে এসেছে।

এ বিষয়ে ম্যারিয়ানে ট্রাম্প বেরিকে বলতে শোনা যায়- কাউকে দিয়ে পরীক্ষাগুলো দেয়ার ব্যবস্থা করতে পেরেছিল বলেই সে (ট্রাম্প) পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিল। বেরি জানান, ট্রাম্পের হয়ে পরীক্ষা দেয়া লোকটির নামও মনে আছে তার।

তবে বিস্ফোরক এ রেকর্ডিং নিয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি হোয়াইট হাউস থেকে।

সূত্র: নিউইয়র্ক টাইমস ও বিজনেস ইনসাইডার