ট্রাম্প অর্গানাইজেশনের বিরুদ্ধে মামলা

যুক্তরাষ্ট্রে ট্রাম্প অর্গানাইজেশনের বিরুদ্ধে মামলা করেছেন নিউ ইয়র্ক প্রসিকিউটররা। মামলায় প্রতিষ্ঠানটির মুখ্য আর্থিক কর্মকর্তা অ্যালেন ওয়েসেইলবার্গকেও আসামি করা হয়েছে। ১৫ বছরের কর কেলেংকারির অভিযোগ আনা হয়েছে। এই প্রথম ট্রাম্পের নামে কোনো কোম্পানির বিরুদ্ধে মামলা করা হলো। খবর সিএনএনের।

বৃহস্পতিবার প্রকাশ করা অভিযোগের নথিতে দেখা গেছে, ট্রাম্প অর্গানাইজেশন এবং ট্রাম্প পে রোল করপোরেশনের বিরুদ্ধে ১০টি অভিযোগে এবং ওয়েসেইলবার্গের বিরুদ্ধে ১৫ টি অভিযোগ আনা হয়েছে। প্রতারণা, ষড়যন্ত্র, ফৌজদারি কর প্রতারণা, ব্যবসায় রেকর্ডে মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগ আনা হয়েছে।

ওয়েসেইলবার্গের বিরুদ্ধে বড় ধরনের জোচ্চুরি এবং ফাইলিং করার জন্য ভুয়া উপকরণ ব্যবহারের অভিযোগ আনা হয়েছে। প্রসিকিউটররা জানিয়েছেন, তদন্ত চলছে। ট্রাম্প অর্গানাইজেশন ঋণদাতা, ইন্স্যুরেন্স কর্তৃপক্ষ ও কর কর্তৃপক্ষকে সম্পত্তির বিষয়ে ভিন্ন দিকে চালিত করেছেন কিনা তা যাচাই করা হচ্ছে।

ওয়েসেইলবার্গ কোম্পানির কাছ থেকে দামি ফ্ল্যাট, গাড়ি ও পরিবারের দুই নাতির টিউশন ফি পেলেও তার কর দেননি বলে অভিযোগ আছে। ওয়েসেইলবার্গ ২০০৫ সাল থেকে করা আয়ে ১ দশমিক ৭৬ মিলিয়ন ডলার কর ফাঁকি দিয়েছেন। তিনি মোট ৯ লাখ ডলারের কর ফাঁকি দিয়েছেন। অথচ তিনি স্টেট ট্যাক্স রিফান্ড পেয়েছিলেন ১ লাখ ৩৩ হাজার ১২৪ ডলার।