টেলিফোন সেবা চালুর মধ্য দিয়ে আমিরাত-ইসরায়েল সম্পর্কের শুরু

টেলিফোন সেবা চালুর মধ্য দিয়ে সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েলের মধ্যে কূটনৈতিক সম্পর্ক শুরু হলো। রবিবার দুপুরে আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী গাবি আশকেনাযিকে ফোন করেছেন বলে স্বীকার করেছেন।

এর আগে দুপুর ১টার দিকে জেরুজালেম ও দুবাইয়ে অবস্থিত বার্তা সংস্থার দুই সাংবাদিক নিজেদের মধ্যে ল্যান্ডফোন ও মোবাইলে যোগাযোগ করতে পেরেছেন। ধারণা করা হচ্ছে, এই ফোনকল যোগাযোগই হতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েলে ঐতিহাসিক চুক্তির প্রথম স্বাক্ষর।

তবে আরব আমিরাত ও ইসরায়েল কর্তৃপক্ষ বলছে, খুব দ্রুতই লাইনের কাজ শুরু হচ্ছে না।গত বৃহস্পতিবার আমেরিকার মধ্যস্থতায় সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েলের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের লক্ষ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। তবে চুক্তির শর্ত হলো, পশ্চিম তীরে ইসরায়েল ফিলিস্তিনের জমি অধিগ্রহণ বন্ধ করতে হবে।

সংযুক্ত আরব আমিরাত থেকে এর আগে ফোনকোড +৯৭২ ব্যবহার করে ইসরায়েলের সাথে যোগাযোগের সুযোগ ছিল না। তবে ইন্টারনেট নিষেধাজ্ঞা থাকলেও কেউ কেউ মাঝে মাঝে কল করতে পারত। তবে তা প্রায়ই বাধাগ্রস্ত হতো। কিন্তু ইসরায়েলের কিছু লোক ফিলিস্তিনের ফোন নাম্বার ব্যবহার করে আরব আমিরাতে কল করতে পারত।