টিকা না নিলে কানাডায় প্রবেশ করা যাবে না : জাস্টিন ট্রুডো

যেসব বিদেশি পর্যটক টিকা নেননি তাদেরকে আপাতত কানাডায় প্রবেশের অনুমতি দেওয়া হবে না। করোনার সংক্রমণ ঠেকাতে বিভিন্ন পদক্ষেপে যে উন্নতি হয়েছে তা যাতে ভেস্তে না যায় এ জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। -রয়টার্স

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী এক সাংবাদিক কানাডায় টিকা না নেওয়া পর্যটকদের প্রবেশ করতে দেওয়া হবে কিনা জানতে চাইলে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বলেন, আমি আপনাদের বলতে চাই তারা (বিদেশি পর্যটক) আপাতত কানাডায় ঢুকতে পারবেন না।

কানাডার প্রধানমন্ত্রী আরও বলেন, করোনা থেকে সুরক্ষার জন্য কানাডিয়ানরা যে মাসের পর মাস অনেক আত্মত্যাগ করেছেন, তা যেন বিফলে না যায়, সেটি তাদের নিশ্চিত করতে হবে। এ কারণেই টিকা না নেওয়া মানুষদের জন্য এমন পদক্ষেপ।

চলতি সপ্তাহ থেকে কানাডা টিকার সম্পূর্ণ ডোজ নেওয়া নাগরিকদের জন্য কোয়ারেন্টাইনের বাধ্যবাধকতা তুলে নিয়েছে। কিন্তু কানাডার পর্যটন খাত সংশ্লিষ্টদের চাপ সত্ত্বেও খুব প্রয়োজন ছাড়া বিদেশি পর্যটকদের জন্য দেশটির দ্বার এখনো উন্মুক্ত করে দেওয়া হয়নি।

ট্রুডো বলেন, করোনা টিকার সম্পূর্ণ ডোজ নিয়েছেন তাদের জন্য পরবর্তী পদক্ষেপের বিষয়টি আমরা পর্যবেক্ষণ করবো। সেখান থেকে তাদের জন্য আমরা কী কী ব্যবস্থা নিতে পারি তা জানানো হবে। আগামী সপ্তাহগুলোতে আমাদের আরও কিছু বলার আছে।

কানাডায় ১২ ও তার চেয়ে বেশি বয়সী ৭৮ শতাংশ মানুষ করোনা টিকার অন্তত একটি ডোজ নিয়েছেন। সম্পূর্ণ ডোজ নেওয়া মানুষের সংখ্যা ৪৪ শতাংশ। টিকায় সংক্রমণ কমায় সীমান্ত খুলে দিয়ে অনেক কষ্টে অর্জিত সাফল্যকে নস্যাৎ করতে ট্রুডো চান না বলে দাবি তার।