জেএমবির দুই সদস্য র‍্যাবের হাতে ধরা

রাজধানীতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) দুই সদস্যকে আটক করা হয়েছে বলে দাবি করেছে র‍্যাব।

আটকরা হলেন ব্রাক্ষ্মণবাড়িয়া সদরের ভাতসালা চাপুরইর এলাকার মো. ইসমাইল খানের ছেলে মো. ইয়াসিন আহমেদ (২৬) ও চাঁদপুর সদরের মহিশাদী ইউনিয়নের হামানপদ্দি এলাকার মো. মঈন উদ্দিন খানের ছেলে মো. মোসাহেদ খান মিশু (৩০)। গতকাল মঙ্গলবার (১ ডিসেম্বর) দিবাগত রাতে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই দাবি করা হয় র‍্যাবের পক্ষ থেকে।

আটক ইয়াসিন আহমেদ ঢাকা মেট্রোপলিটন এলাকার মোহাম্মদুপরের শহীদ সলিমউল্লাহ রোডের একটি বাসায় এবং মোসাহেদ খান ওরফে মিশু মোহাম্মদুপরের আদাবর শেখেরটেক পিসি কালচার হাউজিং এর ৯ নম্বর সড়কের একটি বাসায় বসবাস করতেন।

এর আগে মো. ইয়াসিনকে ঢাকা মেট্রোপলিটন এলাকার মোহাম্মদুপর ও মো. মোসাহেদকে আদাবর এলাকা থেকে আটক করে র‌্যাব-৮ এর সদস্যরা।

র‌্যাবের দাবি, প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা জেএমবির দাওয়াতি কার্যক্রমে সম্পৃক্ত বলে স্বীকার করেছেন আটক ইয়াসিন আহমেদ ও মোসাহেদ। এছাড়া দাওয়াতি কাজ পরিচালনার জন্য ঢাকা, মাদারীপুর, বরিশালসহ দেশের বিভিন্ন জেলায় গোপন মিটিং, লিফলেট বিতরণ, অনলাইনে বিভিন্ন প্লাটফরমে জঙ্গি তৎপরতা চালনার মাধ্যমে সদস্য সংগ্রহ করতেন বলেও প্রাথমিকভাবে স্বীকার করেছেন তারা।

আটকরা বেশ কিছু বছর ধরে জেএমবি কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট এবং তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে সাংগঠনিক কার্যক্রম পরিচালনা ও চাঁদা সংগ্রহ করতেন বলেও স্বীকার করেছেন বলে দাবি করা হয়েছে র‍্যাবের পক্ষ থেকে।