জার্মানিতে ‘করোনাবিরোধী’ বিক্ষোভ, বার্লিনে গ্রেফতার ৩০০

করোনাভাইরাস মহামারীতে সারা বিশ্ব যখন অনেকটাই বিপর্যস্ত ঠিক সেই মুহূর্তে করোনা প্রতিরোধে আরোপিত স্বাস্থ্যবিধিবিরোধী বিক্ষোভ শুরু হয়েছে ইউরোপের বিভিন্ন দেশে।

শনিবার জার্মানির রাজধানী বার্লিনে এ ধরনের এক বিক্ষোভে অংশ নিয়েছেন অন্তত ৩৮ হাজার মানুষ। এর মধ্যে কিছু কিছু জায়গায় সহিংসতার ঘটনাও ঘটেছে। স্বাস্থ্যবিধি না মানায় শহরটিতে অন্তত ৩০০ বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে বার্লিনের গণমাধ্যম ।

এদিকে বার্লিন পুলিশ এক টুইটে জানিয়েছে, বিক্ষোভকারীরা মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বিধি না মানায় তাদের গ্রেফতার করা ছাড়া পুলিশের সামনে আর কোনো পথ ছিল না।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে বার্লিন প্রশাসন প্রথমে এ বিক্ষোভের অনুমতি দেয়নি। পরে শুক্রবার সেখানকার আদালত ওই নিষেধাজ্ঞা বাতিল করে বিক্ষোভের অনুমতি দেয়।

এদিকে বার্লিনের প্রশাসন জানিয়েছে, শহরের ব্রান্ডেনবার্গ গেটের কাছে কয়েক হাজার বিক্ষোভকারী সমবেত হয়েছিলেন। সেখান থেকে পুলিশের দিকে বোতল ও পাথর নিক্ষেপ করা হয়। পরে পুলিশ প্রায় ২০০ বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে। এ সময় অন্তত সাত পুলিশ সদস্য আহত হয়েছেন।

বিক্ষোভকারীরা জার্মান পতাকা নাড়িয়ে মার্কেলবিরোধী স্লোগান দিচ্ছিল। ওই বিক্ষোভে অংশ নেয়া স্টিফান (৪৩) বলেন, আমি উগ্র ডানপন্থী সমর্থক নই, আমাদের মৌলিক স্বাধীনতা রক্ষার জন্য এখানে এসেছি। ক্রিস্টিনা (২২) নামে আরেক বিক্ষোভকারী বলেন, করোনাভাইরাস সংকট হোক বা না হোক, আমাদের অবশ্যই মৌলিক স্বাধীনতা রক্ষা করতে হবে।