জলবায়ু নিয়ে দ্বন্দ্বে অস্ট্রেলিয়ার উপ-প্রধানমন্ত্রীর পদ হারালেন ম্যাক

জলবায়ু পরিবর্তন রুখতে কী ধরনের পদক্ষেপ নেওয়া উচিত, তা নিয়ে মতবিরোধের জেরে অস্ট্রেলিয়ার মন্ত্রিসভায় ভোটে হেরে পদত্যাগ করতে বাধ্য হলেন উপ-প্রধানমন্ত্রী মাইকেল ম্যাক কর্ম্যাক। বিপুল ভোটে জিতে তার পদ পেয়েছেন বার্নেবি জয়েস। তবে জয়েস ম্যাকের মতো জলবায়ু পরিবর্তন ও উষ্ণায়নের মতো বিষয় নিয়ে ‘উদ্বিগ্ন নন’।

এর ফলে দেশটির কার্বন নিঃসরণ কমানোর প্রয়াস বেশ খানিকটা দমে গেল বলেই মত বিশেষজ্ঞদের। অস্ট্রেলিয়ার শিল্পে কয়লার ব্যবহারের কারণে দেশটি বিশ্বের মাথাপিছু সর্বোচ্চ কার্বন নিঃসরণকারী দেশগুলোর মধ্যে অন্যতম।

এত দিন অস্ট্রেলিয়া বলে এসেছে, জলবায়ু পরিবর্তন আটকাতে ও কার্বন নিঃসরণ কমাতে যে যে পদক্ষেপ নেওয়া হবে, তাতে অনেকাংশেই ব্যাহত হবে শিল্প। ফলে, ক্ষতিগ্রস্ত হবে দেশের অর্থনীতি।

সদ্যসমাপ্ত জি-৭ বৈঠকে অস্ট্রেলিয়ার বর্তমান জোট সরকারের প্রধানমন্ত্রী স্কট মরিসন প্রতিশ্রুতি দিয়েছেন ২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যতে নিয়ে আসবেন। তবে দেশের মন্ত্রীদের একাংশ তার সঙ্গে সহমত নন।

মাইকেল ম্যাককর্ম্যাকের বিরুদ্ধে তার দলেরই নেতাদের অভিযোগ, তিনি মরিসনকে সমর্থন করেছেন। তাই তার বিরুদ্ধে ভোটাভুটি হয় দলের ভেতরেই।

সূত্র: আনন্দবাজার