‘জর্দানের বিমানঘাঁটি থেকে উড়েছিল মার্কিন জঙ্গিবিমান’

গত বৃহস্পতিবার ইসলামি প্রজাতন্ত্র ইরানের লেবাননগামী যাত্রীবাহী বিমানকে যে দুটি মার্কিন জঙ্গিবিমান সন্ত্রাসী কায়দায় বাধা দিয়েছিল তারা জর্দানের আল-আযরাক বিমানঘাঁটি থেকে উড়েছিল। জ্ঞাত সূত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে।

সূত্র অনুযায়ী, সিরিয়ার কৌশলগত আল-তান্‌ফ এলাকার আকাশ পাড়ি দেয়ার সময় আমেরিকার প্রথম জঙ্গিবিমানটি ইরানি বিমানকে বাধা দেয়। সিরিয়া ওই এলাকাটি ইরাক ও জর্দান সীমান্তে অবস্থিত। সূত্র বলছে, দ্বিতীয় হয়রানির ঘটনা ঘটে লেবানন-সিরিয়া সীমান্তে।

জর্দানের আল-আযরাক বিমানঘাঁটি থেকে গত জানুয়ারি মাসে মার্কিন ড্রোন ওড়ে এবং ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের তৎকালীন কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করে।

লেবাননের স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান গতকাল (শনিবার) বলেছেন, মার্কিন জঙ্গিবিমান থেকে ইরানি যাত্রীবাহী বিমানকে ভয় দেখানোর কারণে আমেরিকার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে মামলা দায়ের করা হবে।

তিনি বলেছেন, এটি দণ্ডনীয় অপরাধ এবং মার্কিন জঙ্গিবিমানের ভীতি প্রদর্শনের কারণে বিমানের যেসব যাত্রী শারীরিক ও মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের সবার পক্ষ থেকে এই মামলা করা হবে।