জটিল রোগের চিকিৎসায় ইরানে ওষুধ পাঠালো কাতার

নানারকম জটিল রোগের চিকিৎসার জন্য ইসলামি প্রজাতন্ত্র ইরানকে দুই দফায় ওষুধ পাঠিয়েছে প্রতিবেশী দেশ কাতার। ইরান যখন মার্কিন নিষেধাজ্ঞার কারণে এ সমস্ত ওষুধ সংগ্রহ করতে হিমশিম খাচ্ছে তখন কাতার বন্ধু হয়ে পাশে দাঁড়ালো।

ইরানের জ্বালানিমন্ত্রী রেজা আরদাকানিয়ান গতকাল (রোববার) জানান, শনিবার রাতে ও রোববার সকালে দু দফায় এসব ওষুধ কাতার থেকে ইরানে পৌঁছায়। তিনি বর্তমানে কাতার সফরে রয়েছেন। দেশটির সঙ্গে ইরানের অর্থনৈতিক সম্পর্ক বাড়ানোর জন্য এ সফর করছেন।

আরদাকানিয়ান বলেন, ইরান ও কাতারের মধ্যকার সম্পর্ক আরো গভীর করার অংশ হিসেবে এসব ওষুধ তেহরানে পৌঁছেছে। তিনি বলেন, কাতার বিভিন্ন সময় ইরানকে এ ধরনের দুর্লভ ওষুধপত্র দিয়ে যে সহযোগিতা করে আসছে তারই ধারাবাহিকতা এটি।

আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৬ সালে ক্ষমতায় বসার পর ২০১৮ সালে পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন এবং ইরানের ওপর বহুসংখ্যক নিষেধাজ্ঞা আরোপ করেন যা থেকে জীবন বাঁচানোর ওষুধ পর্যন্ত বাদ যায় নি। তারপর থেকে ইরান আন্তর্জাতিক বাজার থেকে গুরুত্বপূর্ণ ওষুধ কিনতে পারছে না। তবে বহু মিত্র দেশ ইরানকে করোনাভাইরাসের মতো সংকট মোকাবেলায় ওষুধপত্র ও প্রয়োজনীয় সহযোগিতা দিয়ে আসছে। এ তালিকায় কাতারও রয়েছে।