চোখের নিচের কালো দাগ দূর করতে যা করবেন

চোখের নিচে কালো দাগ সৌন্দর্য নষ্ট করে দেয়। বিভিন্ন কারণে চোখের নিচে কালো দাগ পড়ে। যেমন- দীর্ঘক্ষণ কম্পিউটারের সামনে বসে কাজ করলে কিংবা কাজের অতিরিক্ত চাপের কারণে, রাতে অনেকক্ষণ জেগে থাকলে চোখের নিচে কালো দাগ পড়ে। অনেক সময় শরীর ক্লান্ত থাকলেও, তার প্রভাব চোখে উপরে পরে। তবে চোখের নিচের কালো দাগ খুব সহজেই দূর করা সম্ভব। চলুন তবে জেনে নেয়া যাক এমন কিছু ঘরোয়া উপায় সম্পর্কে-

>> যতটা সম্ভব সিগারেটের ধোঁয়া এড়িয়ে চলতে হবে। জেনে রাখা ভালো সিগারেটের ধোঁয়ায় চোখের অনেক ক্ষতি হয়। শুধু সিগারেটের ধোঁয়ায় নয় বরং যেকোনো ধরনের ধোঁয়াতেই চোখের ক্ষতি হয়।

>> চোখে যদি কালো মোটা আইলাইনার বেশি ব্যবহার করেন, তাহলে ওপরের পাতা থেকে বেশি পরিমাণে লাইনার নিচে ঝরে পরে। ফলে চোখের নিচে কালি পড়েছে বলে মনে হয়।

>> গ্রিন টি ডিটক্স হিসেবে বহুল প্রচলিত এবং কার্যকরীও অনেক। দুটো টি-ব্যাগ এক কাপ গরম পানিতে তিন-চার মিনিট রাখার পর টি-ব্যাগসহ কাপটি ফ্রিজে রেখে দিন ঠাণ্ডা করার জন্য। এবার ঠাণ্ডা গ্রিন টি বন্ধ চোখের ওপর ১৫ মিনিট রাখুন।

>> বেশি করে কলা, পালং শাক এবং অবশ্যই বিটরুট খেতে হবে। শসার অ্যান্টিঅক্সিডেন্ট চোখের ক্লান্তি দূর করতে সক্ষম। শসা ফালি ফালি করে কেটে দুটো চোখের উপর ১৫ থেকে ৩০ মিনিট পর্যন্ত রাখলে চোখ সতেজ হওয়ার পাশাপাশি চোখের নিচের কালো দাগ গায়েব হয়ে যায়।

>> ক্রিম কেনার আগে অবশ্যই ভালো করে দেখে নেবেন, তাতে ভিটামিন-সি রয়েছে কিনা। চোখের নিচে ক্রিম ব্যবহার করলে চোখ আরাম পায়। পাশাপাশি চোখের নানা অসুখ কমে আসে।