চীন ও ভারতের দ্বন্দ্ব নিরসনে সহযোগিতা করতে চান ট্রাম্প

চীন এবং ভারতের মধ্যকার চলমান দ্বন্দ্ব নিরসনে সহযোগিতা করতে চান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চীনের সঙ্গে বিভিন্ন বিষয়ে আমেরিকার নানারকম দ্বন্দ্ব থাকার পরেও ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে এই আগ্রহ প্রকাশ করা হলো।

ট্রাম্প বলেন, “শ্রদ্ধার সঙ্গে আমরা চীন ও ভারতের পাশে দাঁড়াতে প্রস্তুত রয়েছি। যদি কোন সহযোগিতা করতে পারি তাতে আমরা খুশি হব।”

গতকাল হোয়াইট হাউসে প্রেস ব্রিফিংয়ের সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডোনাল্ড ট্রাম্প এসব কথা বলেন। চীন-ভারত সীমান্তের বর্তমান পরিস্থিতিকে ডোনাল্ড ট্রাম্প খুবই জঘন্য বলে মন্তব্য করেন। তিনি বলেন, বিশ্বের সবচেয়ে জনবহুল দুটি দেশ অনেক সংকটময় অবস্থার ভেতর দিয়ে দিন সময় পার করছে যা অনেকেই বুঝতে পারছেন না।

আমেরিকার একটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা বলছে, যদিও মার্কিন প্রশাসন ধারণা করছে চীন এবং ভারতের মধ্যকার বর্তমান উত্তেজনা যুদ্ধের দিকে গড়াবে না তারপরেও ডোনাল্ড ট্রাম্প মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন।

এর আগেও ডোনাল্ড ট্রাম্প বেইজিং এবং দিল্লির মধ্যকার উত্তেজনা নিরসনে মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছিলেন তবে বেইজিং তা নাকচ করেছে। দিল্লিও বিষয়টিতে তেমন কোন আগ্রহ দেখায় নি।