চীন ইরানের পক্ষ নিয়ে ইসরাইলের নিরাপত্তা বিঘ্নিত করেছে: ব্রায়ান হুক

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরান বিরোধী অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের প্রস্তাব সমর্থন না করে চীন ইসরাইলের নিরাপত্তা বিঘ্নিত করেছে বলে অভিযোগ করেছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইরান অ্যাকশন গ্রুপের বিদায়ী প্রধান ব্রায়ান হুক।

তিনি বলেছেন, চীন ইসরাইলের নিরাপত্তার ক্ষতি করছে কারণ জাতিসংঘে নিরাপত্তা পরিষদে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের জন্য আমেরিকা যে প্রস্তাব উত্থাপন করেছিল বেইজিং তার বিরুদ্ধে ভোট দিয়েছে। চীন ইরানকে অর্থনৈতিকভাবে সাহায্য করতে চায় বলেও অভিযোগ করেন হুক।

আমেরিকার ইরান বিষয়ক পদত্যাগকারী প্রতিনিধি আরো বলেন, আমেরিকা ইসরাইলের অনেক ভালো মিত্র এবং বেইজিং প্রমাণ করেছে ইরান বিষয়ক নীতিতে তাকে বিশ্বাস করা যায় না।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সম্প্রতি আমেরিকার পক্ষ থেকে উত্থাপিত ওই প্রস্তাবের ওপর ভোটাভুটিতে ভোটদানে বিরত ছিল চীন। ওই খসড়া প্রস্তাবের ব্যাপারে আমেরিকার পক্ষে নিরাপত্তা পরিষদের একটিমাত্র অস্থায়ী দেশ ডোমিনিকান রিপাবলিক ভোট দেয়।এই পরিষদের চার স্থায়ী সদস্যদেশসহ বাকি মোট ১৩ দেশ ভোটদানে বিরত থাকলে প্রস্তাবটি নাকচ হয়ে যায়।

এরপর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ইরানের বিরুদ্ধে সব নিষেধাজ্ঞা ফিরিয়ে আনার লক্ষ্যে ‘স্ন্যাপব্যাক’ ম্যাকানিজম চালুর প্রস্তাব করেছেন; কিন্তু ওই ১৩ দেশের সবাই আমেরিকার এই প্রস্তাবেরও ঘোর বিরোধিতা করেছে।#