চীনের উইঘুরে মুসলিমদের ওপর নির্যাতনের প্রতিবাদে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ

চীনে সংখ্যালঘু উইঘুর মুসলিমদের ওপর নির্যাতন-নিপীড়নের প্রতিবাদ জানিয়ে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার মার্কিন পররাষ্ট্র দফতরের সামনে পূর্ব তুর্কিস্তানের একদল ইউঘুর এ প্রতিবাদ জানায়। এ সময় তাদের হাতে ছিল নিজস্ব (পূর্ব তুর্কিস্তান) পতাকা।

খবরে বলা হয়, বিশ্বের বিভিন্ন স্থানে একই ধরনের শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচি পালন করেন ইউঘুর মুসলিমরা। পূর্ব তুর্কিস্তানের নির্বাসিত সরকার এ প্রতিবাদের আয়োজন করে। এ সময় প্রায় সবার মুখে ছিল মাস্ক।

উইঘুর কর্মী হায়দার জান এই প্রতিবাদে অংশ নেন। তিনি যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে নির্বাসিত ইউঘুর মুসলিমদের সমর্থন জানানোর আহ্বান জানান। চীনে উইঘুর, কাজাখসহ অন্য মুসলিম সংখ্যালঘুদের দমন, নির্যাতন, দাসত্ব ও হত্যার প্রতিবাদ জানান তিনি।

হারদার জান বলেন, আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে একবিংশ শতাব্দীর হলোকাস্টের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানাই। চীন সরকার পূর্ব তুর্কিস্তানে গণহত্যা চালাচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

তিনি দাবি করেন, চীন সরকার প্রায় তিন মিলিয়ন ধর্মীয় সংখ্যালঘুকে কনসেন্ট্রেশন ক্যাম্প, কারাগার ও শ্রমশিবিরে আটক করেছে, যা পেন্টাগন যাচাই করে দেখেছে।

সূত্র: জাস্ট আর্থ নিউজ