চার বছর পর সৌদি আরবে রাষ্ট্রদূত নিয়োগ দিল কাতার

চার বছর পর সৌদি আরবে রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে কাতার। আল আরাবিয়ার খবরে বলা হয়েছে, কাতারের আমির শেখ তামিম বিন হামদ আল থানি বুধবার সৌদিতে রাষ্ট্রদূতের নাম ঘোষণা করেন। এর আগে গত জুনে সৌদি আরব কাতারে রাষ্ট্রদূত নিয়োগ করে।

বুধবার কাতারের আমিরের দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, রিয়াদে কাতারের রাষ্ট্রদূত হিসেবে বন্দর মোহাম্মদ আল আতিয়াহকে নিযুক্ত করা হয়েছে। এর আগে তিনি কাতারের কুয়েত রাষ্ট্রদূতের দায়িত্বে ছিলেন।

২০১৭ সালের ৫ জুন কোনো পূর্বঘোষণা ছাড়াই কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। এই দেশগুলোর অভিযোগ ছিল, কাতার সন্ত্রাসবাদে মদদ দিচ্ছে এবং এ কাজে দেশটিকে সহায়তা দিচ্ছে ইরান। যদিও শুরু থেকেই এই অভিযোগ অস্বীকার করে আসছিল কাতার।

শুরু হয় নানা জটিলতা, রাষ্ট্র থেকে শুরু করে জনগণ পর্যায়ে ছড়িয়ে পড়ে বিভেদ। তবে উপসাগরীয় (জিসিসি) অঞ্চলের ছয়টি দেশের মধ্যে নিরপেক্ষ ভূমিকায় থাকে ওমান। অন্যদিকে শুরু থেকেই মধ্যস্থতাকারীর ভূমিকায় অবতীর্ণ হয় কুয়েত।

২০২০ সালের জানুয়ারিতে কুয়েতের মধ্যস্থতায় সৌদি আরব ও কাতার পরস্পরের সঙ্গে সব সীমান্ত খুলে দেওয়ার ব্যাপারে একমত হয়। এরপর সৌদি আরব ও মিশর কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। কিন্তু দুবাই ও বাহরাইন এখনও পর্যন্ত কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেনি। তবে বাহরাইন কাতারের সঙ্গে ব্যবসায়িক এবং ভ্রমণ সম্পর্ক স্থাপন করেছে।