চাকরির নামে অর্থ আত্মসাৎ, র‌্যাবের হাতে আটক ৩

রাজধানীর মিরপুরের মনিপুর এলাকায় অভিযান চালিয়ে চাকরির নামে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাতের ঘটনায় তিনজনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৪)। আজ শুক্রবার মিরপুরের মনিপুর এলাকার একটি বাসা থেকে তাদের আটক করা হয়।

আটকরা হলেন- মইনুর রশিদ চৌধুরী (৩৫), জিয়াউর রহমান ওরফে মুন (৩২) ও আফসানা জান্নাত ওরফে লিজা (২২)। র‌্যাব জানিয়েছে, চক্রটি শিক্ষিত বেকার তরুণ-তরুণীদের চাকরি দেওয়ার নাম করে মোটা অংকের টাকা আদায় করে আসছিল।

প্রতারণার কৌশল হিসেবে তারা বিভিন্ন উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে সুসম্পর্ক স্থাপন করেন। এরপর চাকরির প্রলোভন দেখিয়ে কিংবা বিভিন্ন দপ্তরের তদবিরের মাধ্যমে বিদেশি প্রজেক্ট দেখিয়ে সাধারণ মানুষের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন।

আটকদের মধ্যে মইনুর রশিদ চৌধুরী ‘হিউম্যান রাইটস অ্যান্ড কালচারাল ফাউন্ডেশন’ নামে একটি মানবাধিকার সংগঠনের বিশেষ প্রতিনিধি হিসেবে কাজ করেন। সংগঠনে থাকার সুবাদে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে উচ্চপদস্থ কর্মকর্তাদের ছত্রছায়ায় নামে-বেনামে বিভিন্ন সংগঠন পরিচালনা করতেন তিনি। যার মাধ্যমে তিনি প্রতারণা চালিয়ে আসছিলেন। এছাড়া এ গ্রুপের সদস্য লিজা ভুক্তভোগীদের বিভিন্ন চাকরির প্রলোভন দেখিয়ে টাকা হাতিয়ে নিয়ে মইনুর রশিদের কাছে পাঠাতেন।