গুজরাটের নতুন মুখ্যমন্ত্রী হলেন ভূপেন্দ্র প্যাটেল

হঠাৎ করেই গতকাল শনিবার পদত্যাগ করেন গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি। এরপর আজ রবিবার তার জায়গায় রাজ্যটির নতুন মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন বিজেপির সিনিয়র নেতা ভূপেন্দ্র প্যাটেল। আজ রবিবার বিজেপির কেন্দ্রীয় নেতাদের বৈঠকের পরই তাকে মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। দলীয় সূত্র জানিয়েছে, প্রার্থী হিসেবে তিনি প্রাথমিক তালিকায় ছিলেন না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কেন্দ্রীয় স্বরাষ্টমন্ত্রী অমিত শাহ’র পছন্দের কারণেই তিনি এ পদে দায়িত্ব পেয়েছেন।

আগামী ২০২২ সালের শেষ দিকে গুজরাটে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। তার প্রায় এক বছর আগেই পদত্যাগ করলেন রাজ্য মুখ্যমন্ত্রী। রাজ্যটি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এলাকা এবং ক্ষমতাসীন বিজেপির শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত। ৫৯ বছর বয়সী ভূপেন্দ্র প্যাটেল ২০১৭ সালে গুজরাটের ঘাটলোদিয়া আসন থেকে প্রথমবারের মতো বিধায়ক নির্বাচিত হন।

গত নির্বাচনে কংগ্রেসের শশীকান্ত প্যাটেলের বিরুদ্ধে ১ লাখ ১৭ হাজার ভোটের ব্যবধানে জয়ী হয়েছিলেন। তিনি আহমেদাবাদ পৌর কর্পোরেশনের স্থায়ী কমিটিরও সভাপতিত্ব করেন। তিনি রাজ্যটির সাবেক মুখ্যমন্ত্রী ও উত্তর প্রদেশের গভর্নর আনন্দীবেন প্যাটেলের ঘনিষ্ঠ বলে পরিচিত।

এর আগে গতকাল শনিবার সংগঠনের হয়ে কাজ করার ইচ্ছা প্রকাশ করে গুজরাতের মুখ্যমন্ত্রী পদ থেকে ইশ্তফা দেন বিজয় রুপানি। ডেপুটি মুখ্যমন্ত্রী নিতিন প্যাটেল ও মন্ত্রিসভার কয়েকজন মন্ত্রীকে সঙ্গে রাজ্যপাল আচার্য দেবরতের বাড়িতে যান বিজয় রুপানি। সেখানেই রাজ্যপালের হাতে তিনি তার ইস্তফাপত্র তুলে দেন।

ভূপেন্দ্র প্যাটেল গুজরাটের ঘাটলোদিয়া বিধানসভা কেন্দ্রের বিধায়ক। গত নির্বাচনে কংগ্রেসের শশীকান্ত প্যাটেলের বিরুদ্ধে ১ লাখ ১৭ হাজার ভোটের ব্যবধানে জয়ী হয়েছিলেন। তিনি আহমেদাবাদ পৌর কর্পোরেশনের স্থায়ী কমিটিরও সভাপতিত্ব করেন।

এর আগে শনিবার সংগঠনের হয়ে কাজ করার ইচ্ছা প্রকাশ করে গুজরাতের মুখ্যমন্ত্রী পদ থেকে ইশ্তফা দেন বিজয় রুপানি। ডেপুটি মুখ্যমন্ত্রী নিতিন প্যাটেল ও মন্ত্রিসভার কয়েকজন মন্ত্রীকে সঙ্গে রাজ্যপাল আচার্য দেবরতের বাড়িতে যান বিজয় রুপানি। সেখানেই রাজ্যপালের হাতে তিনি তার ইস্তফাপত্র তুলে দেন।

সূত্র: এনডিটিভি, হিন্দুস্তান টাইমস।