গণধোলাইয়ের শিকার সেই ছাত্রলীগ নেতা অবশেষে আটক

লক্ষ্মীপুরের রায়পুরে কৃষকদের গরু চুরির ঘটনায় গণধোলাইয়ের শিকার সেই ছাত্রলীগ নেতা শাকিলকে অবশেষে আটক করেছে পুলিশ।

তিনি এখন সদর থানা পুলিশ হেফাজতে রয়েছেন। বৃহস্পতিবার সন্ধ্যায় শাকিলকে হামছাদি গ্রাম থেকে আটক করা হয়। এ ঘটনায় ক্ষতিগ্রস্ত কৃষকরা থানায় মামলার প্রস্তুতি নিয়েছেন।

গত ১ সেপ্টেম্বর ‘গরু চুরির অভিযোগে গণপিটুনি খেলেন ছাত্রলীগ নেতা’ শিরোনামে অনলাইনে সংবাদ প্রকাশ হলে টনক নড়ে সবার।

আটক গরুচোর শাকিল (৩০) লক্ষ্মীপুর সদর উপজেলার উত্তর হামছাদি ইউনিয়ন ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক এবং একই ইউপির ছবিলপুর গ্রামের আনোয়ার হোসেনের ছেলে।

রায়পুরের কেরোয়া ইউপির বড়বাড়ীর ক্ষতিগ্রস্ত কৃষক সজিব সাংবাদিকদের বলেন, গত কয়েক দিন আগে তার একটি গরু চুরি হলে তা আর খুঁজে পাইনি। কিন্তু তার দুই দিন আগে শাকিল গরু বিক্রির কথা জানতে চায়। আমি না করি।

তখনই আমি শাকিলকে সন্দেহ করেছিলাম। সোমবার সকালে আমার এক লোকের মাধ্যমে জানতে পারি শাকিল সদর উপজেলার বশিকপুর ইউপির নাগেরহাট বাজারে এক ব্যবসায়ীর কাছ থেকে গরু বিক্রির টাকার জন্য অপেক্ষা করছেন। তখন স্থানীয় লোকদের মাধ্যমে শাকিলকে আটক করে রায়পুরের মীরগঞ্জ বাজারে নিয়ে আসা হয়।

আরেক কৃষক রায়পুরে গাইনের বাড়ির জাকির জানান, শাকিল গত কয়েক দিন ধরে গোপনে পশু ডাক্তার পরিচয় দিয়ে দিনে আমার গরু চিকিৎসার নামে দেখে আসেন।

রাতে ঘুম থেকে উঠে দেখি আমার গরু চুরি হয়ে গেছে। সে বিভিন্ন মানুষকে ধোঁকা দিয়ে খামার থেকে গরু চুরি করে নিয়ে যায়। এভাবে ৮ জন কৃষকের গরু চুরি করেছে শাকিল।

এ ঘটনায় লক্ষ্মীপুর-সদর উপজেলার উত্তর হামছাদি ইউপি চেয়ারম্যান এমরান হোসেন নান্নু ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ক্ষতিগ্রস্ত কৃষকরা স্থানীয়ভাবে সমাধান চাওয়ায় ছাত্রলীগ নেতার গরু চুরির ঘটনাটি বৈঠকের তারিখ দেয়া হয়েছিল। বৃহস্পতিবার বিকালে ক্ষতিগ্রস্ত কৃষকরা আমার কাছে এলেও শাকিল বা তার পরিবারের লোকজন আসেননি। কৃষকদের অভিযোগে শাকিলকে পুলিশ আটক করেছে।

সদর উপজেলার হামছাদি ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. ফয়সাল বলেন, ব্যক্তির অপরাধ সংগঠন বহন করবে না। শাকিলকে দ্রুত দল থেকে বহিষ্কার করার প্রক্রিয়া চলছে।

লক্ষ্মীপুর সদর থানার ওসি (তদন্ত) মোসলে উদ্দিন জানান, ছাত্রলীগ নেতা কর্তৃক কৃষকের গরু চুরির ঘটনা নিয়ে দুই গ্রুপ অবস্থান করায় এলাকায় উত্তেজনা দেখা দেয়। ইউপি চেয়ারম্যানের অনুরোধে শাকিলকে আটক করা হয়েছে। ক্ষতিগ্রস্তরা অভিযোগ দিলে ব্যবস্থা নেয়া হবে।