খালেদা জিয়া অমানুষ বলেই ১৫ আগস্ট ভুয়া জন্মদিন পালন করেন: ডা. হাবিবে মিল্লাত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট হত্যা করার পর দীর্ঘ ২১ বছর বাঙালি জাতিকে অন্ধকারে রাখা হয়েছিল। সামরিক শাসক এবং বেগম খালেদা জিয়ার নেতৃত্বে এদেশের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারেনি। এমনকি বঙ্গবন্ধুর নামে স্লোগানও দেয়া যেত না। তাই বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সাথে প্রত্যক্ষও পরোক্ষভাবে যারা জড়িত আছে, কুশীলব এবং সুবিধাভোগীদেরও বিচার করতে হবে বলে দাবি করেছেন আলোচকরা।

বুধবার (১২ আগস্ট) আলোচক হিসাবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত, সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ার উপ-উপাচার্য ড. শাহিনুর রহমান, বাংলাদেশ আওয়ামী যুব মহিলা লীগের সাংগঠনিক সম্পাদক শারমিন সুলতানা লিলি এবং বাংলাদেশ আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটির সাবেক সদস্য ও যুক্তরাষ্ট্র প্রবাসী গিয়াস উদ্দিন রুবেল ভাট। ভোরের পাতা সম্পাদকও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের পরিকল্পনা ও নির্দেশনায় অনুষ্ঠানের সঞ্চলনা করেন সাবেক তথ্য সচিব নাসির উদ্দিন।

ডা. হাবিবে মিল্লাত বলেন, ২০০৫ সালে আমি আয়ারল্যান্ডে চিকিৎসক হিসাবে নিয়োজিত ছিলাম। তখন আমি অপারেশন থিয়েটার থেকে বেরিয়ে আসার পর আইরিশ চিকিৎসকরা বলেছিল, তুমি ভালো আছো, দেশে তোমার পরিবার ভালো আছে। আমি বলেছিলাম, তোমরা হঠাৎ এই প্রশ্ন করছো কেন? উত্তরে তারা বলেছিল, বাংলাদেশে ২০০৫ সালের ১৭ আগস্ট একযোগে ৬৩ জেলায় বোমা হামলা হয়েছে।

আমি তখন খুবই লজ্জিত হয়েছিলাম। এর আগে ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা চালিয়েছিল শেখ হাসিনাকে হত্যা করার উদ্দেশ্যে। সরকারি পৃষ্ঠপোষকতায় বিএনপি-জামায়াত এ কাজ করেছিল। সেদিন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা মানব ঢাল তৈরি করেছিলেন বলেই তিনি বেঁচে আছেন।

আপনারা যাই বলুন না কেন, মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি, জঙ্গি, সব ষড়যন্ত্রকারীরা একই সূত্রে বাধা। তারা শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্য ১৯ বার হামলা চালিয়েছে। দেখুন, আজ শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। দেশের প্রবৃদ্ধি ৮ শতাংশের ওপরে হতো যদি না এই করোনা মহামারী দেখা দিতো। আমাদের মাথাপিছু আয় ২ হাজার মার্কিন ডলার ছাড়িয়েছে। বন্যা, করোনা, ঘূর্ণিঝড় মোকাবিলা করে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। আমি আরেকটা কথা বলতে চাই, একজন মানুষ কতটা অমানুষ হলে, অবিবেচক হলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুর দিনে ভুয়া জন্মদিন পালন করেন বেগম খালেদা জিয়া।