ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ও সেনা পাঠাতে আমেরিকার কাছে ইউক্রেনের আবেদন

ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এবং সেনা পাঠানোর জন্য আমেরিকার কাছে আবেদন জানিয়েছে ইউক্রেন সরকার। ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী অ্যালেক্সি জেনিকভ মার্কিন সরকারের কাছে এ আবেদন জানান। গতকাল (মঙ্গলবার) এক বিবৃতিতে তিনিই এই তথ্য নিশ্চিত করেছেন।

রেজনিকভ বলেন, ইউক্রেনের জন্য নিরাপত্তা প্যাকেজ বাড়ানো খুবই গুরুত্বপূর্ণ। এর অংশ হিসেবে প্রথমে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন এমনকি আমেরিকার সেনা ইউনিট মোতায়েনও জরুরি। তিনি যুক্তি দেখিয়ে বলেন, দেশের আইন অনুযায়ী ইউক্রেনে বিদেশি সেনা মোতায়েনের অনুমতি রয়েছে।

এদিকে, ইউক্রেনের উপ প্রধানমন্ত্রীর এই বক্তব্যকে রাশিয়া চরম উসকানিমূলক বলে মন্তব্য করেছে। মস্কো বলেছে, এই ধরনের কোনো পদক্ষেপ নেয়া হলে তার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেবে রুশ সরকার।

রাশিয়ার সংসদের পররাষ্ট্রবিষয়ক কমিটির চেয়ারম্যান লিওনিদ স্লুতোস্কি গতকাল এক বার্তায় বলেন, রুশ সীমান্তের কাছে মার্কিন সেনা মোতায়েন করাকে উসকানি হিসেবে বিবেচনা করে মস্কো এবং এর অবশ্যম্ভাবী জবাব দেয়া হবে।

তিনি সতর্ক করে বলেন, ইউক্রেনে মার্কিন সেনা মোতায়েন করা হলে উত্তেজনা মারাত্মকভাবে বেড়ে যাবে। স্লুতোস্কি বলেন, রাশিয়া-বিরোধী প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে ইউক্রেন মূলত তার জাতির সার্বভৌমত্ব বিসর্জন দিচ্ছে।

সূত্রঃ পার্সটুডে