ক্যান্সারে মারা গেছেন জনপ্রিয় সংগীতশিল্পী বৃহান

দেশের জনপ্রিয় প্রচ্ছদ ডিজাইনার ও সংগীতশিল্পী বোরহান আহমেদ বৃহান মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। দির্ঘদিন ধরে ক্যান্সারের সঙ্গে লড়াই করে রবিবার (১৩ জুন) সকাল সাড়ে ৭টার দিকে আদাবরের ঢাকা হাউজিংয়ে অবস্থিত নিজ বাসাতেই তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৪৮ বছর।

বৃহানের ছোট বোন নীলা জানান, দুই দিন আগেই ভাইয়াকে হাসপাতাল থেকে এমআরআই করে বাসায় এনেছিলাম। আজ সকালেই আবার তাকে ডাক্তার দেখাতে নিয়ে যাওয়ার কথা ছিল। আমি সকালে খাওয়ানোর জন্য ঘুম থেকে উঠে দেখি জোরে জোরে নিঃশ্বাস নিচ্ছেন। তারপর সোজা করে বসানোর পর দেখি অক্সিজেন লেভেল ৪৭ হয়ে আর নিঃশ্বাস নিতে পারছেন না। তারপর আমরা দ্রুত হাসপাতালে নিয়ে আসি। ডাক্তার দেখে বলেছেন বাসাতেই তিনি মারা গেছেন।

বৃহানের ছোট বোন নীলা আরও জানান, বাদ জোহর আদাবরের ঢাকা হাউজিংয়ে বাসার নিচে বোরহান আহমেদ বৃহানের প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। এরপর তার মরদেহ গ্রামের বাড়ি খুলনায় উদ্দেশ্যে নিয়ে যাওয়া হবে।

গত বছরের মার্চের দিকে ব্রেন ক্যান্সারে আক্রান্ত হন বোরহান আহমেদ বৃহান। দুইবার তাকে অস্ত্রপচার করা হয়। তারও আর শেষ রক্ষা হলো না। শেষ পর্যন্ত মৃত্যুর কোলে ঢলে পড়ছেন সংগীতাঙ্গনের সদা হাসি মুখের মানুষটি।

অ্যালবামের প্রচ্ছদশিল্পী হিসেবে বেশি পরিচিতি পেলেও বোরহান আহমেদ বৃহান ছোটবেলা থেকে গায়ক হওয়ার স্বপ্ন দেখতেন। ২০১০ সালের ভালোবাসা দিবসে ফাহিম মিউজিকের ব্যানারে বাজারে আসে তার প্রথম একক ‘ফেসবুক প্রেম’।

পরের বছর ভালোবাসা দিবসে সংগীতা থেকে প্রকাশিত হয় দ্বিতীয় একক ‘ডু ইউ লাভ অর হেট’। বৃহানের সবশেষ একক ‘অ্যাবসোলিউট ভাবনা’। এর বাইরে বিভিন্ন মিক্সড অ্যালবামেও কিছু গান শোনা যায় তার কণ্ঠে।

সর্বশেষ ২০১৭ সালে কিংবদন্তি কণ্ঠশিল্পী ভূপেন হাজারিকার ‘মেঘ থমথম করে’ গানটিতে কণ্ঠ দিয়ে বেশ প্রশংসা কুড়ান বৃহান। আর কখনোই শোনা যাবে না তার কণ্ঠ!