কোরআন পোড়ানোর অভিযোগে উত্তপ্ত সুইডেন

মুসলমানদের ধর্মীয় গ্রন্থ পবিত্র কোরআন পোড়ানোর অভিযোগে সুইডেনের দক্ষিণ প্রান্তে অবস্থিত মালমো শহরে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। শহরটিতে ভাঙচুর-অগ্নিসংযোগ এবং পুলিশকে লক্ষ্য করে পাথর ছোঁড়ার ঘটনাও ঘটেছে।

জানা গেছে, রাসমুস পলদান নামে একজন কট্টরপন্থী নেতার সুইডেনের মালমো শহরে একটি বৈঠক করার কথা ছিল। কিন্তু, তাকে সেই বৈঠক করতে দেওয়া হয়নি। আবার কয়েকটি আন্তর্জাতিক সংবাদ সংস্থা জানায়, মালমো শহরে তিনি যাতে বৈঠক করতে না পারেন তাই তাকে আটক করেছিল পুলিশ। এর জেরে তার অনুগামীরা কোরআন পুড়িয়ে প্রতিবাদ দেখায় বলে অভিযোগ। আর এই ঘটনার খবর ছড়িয়ে পড়তেই উত্তপ্ত হয়ে পড়ে শহরটি।

শুক্রবার সন্ধ্যায় মালমো শহরের রাস্তায় জড়ো হয়ে বিক্ষোভ দেখাতে থাকে মুসলিম সম্প্রদায়ের ৩০০ জনের বেশি মানুষ। শহরজুড়ে মিছিল করে ভাঙচুর চালানোর পাশাপাশি পাথর ছুঁড়তে থাকে। কোরআন পোড়ানোর প্রতিবাদে পুলিশের গাড়িগুলোতে আগুন ধরিয়ে দেয়। এর ফলে প্রবল উত্তেজনার সৃষ্টি হয় মালমো শহরে।

ওই সময়ে ধারণ একটি ভিডিওতে দেখা যাচ্ছে, একদল মানুষ আল্লাহু আকবা বলে স্লোগান দিতে দিতে দৌড়চ্ছে। আর পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টায় ব্যস্ত পুলিশকর্মীদের লক্ষ্য করে পাথর ও ইট ছোড়ার পাশাপাশি তাঁদের গাড়িতে আগুন ধরিয়ে দিচ্ছে। অনেক জায়গাতে আবার ভাঙচুর চালানোর পর পুলিশের গাড়িগুলির টায়ার খুলে রাস্তায় উপরে রেখে আগুন ধরিয়ে দেওয়া হচ্ছে।